Dosa vs Momo

দোসা-মোমোর জোর লড়াই! উত্তর বনাম দক্ষিণের যুদ্ধে কে কাকে দিল কিস্তি মাত?

আড়ালে থাকা যুদ্ধকে মুখোমুখি এনে ফেলেছে এক খাবার সরবরাহ অ্যাপ। প্রতিযোগিতার মঞ্চে নামিয়েছে ভারতের দুই প্রান্তের দুই জনপ্রিয় খাবারকে। জানেন মোমো আর দোসার মধ্যে কে বেশি জনপ্রিয় ভারতে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪০
Share:

দোসা না মোমো জিতল কে? ছবি: সংগৃহীত।

উত্তর ভারত বনাম দক্ষিণ ভারত— এই লড়াই চিরকালীন। খাওয়া দাওয়া, পোশাক আশাক,ভাষা থেকে শুরু করে সংস্কৃতি, সবেতেই অনেক তফাৎ। তফাৎ জীবন যাপনে। মননেও। বৈচিত্রের মধ্যে ঐক্য খুঁজে নেওয়া ভারতবর্ষে অবশ্য এই তফাতকেই ভালোবেসে কাছে টানি আমরা। তাই উত্তরের ছোলে ভাটুরে জমিয়ে খান কোনও দক্ষিণী আবার দক্ষিণ ভারতীয় দই বড়া জিভে জল এসে উত্তর ভারতীয়র। কিন্তু এই আরি ভাবের কড়া মিঠে সম্পর্কে নারদ নারদ লাগিয়েছে এক খাবার সরবরাহ অ্যাপ।

Advertisement

আড়ালে থাকা যুদ্ধকে মুখোমুখি এনে ফেলেছে তারা। প্রতিযোগিতার মঞ্চে নামিয়েছে ভারতের দুই প্রান্তের দুই জনপ্রিয় খাবারকে। মোমো আর দোসার মধ্যে কে বেশি জনপ্রিয়? এই প্রশ্ন সামনে রেখে তথ্য সংগ্রহ করতে শুরু করেছিল তারা। অবশেষে সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে এসেছে। তবে ফল দেখে চমকে গিয়েছেন অনেকেই।

কারণ উত্তরকে টেক্কা দিয়েছে দক্ষিণ। মোমো কে হারিয়ে ভারতে জনপ্রিয়তার মুকুট ছিনিয়ে নিয়েছে দোসা। কোন রাজ্যে কোন খাবারের ঝোঁক বেশি তার একটা মানচিত্রও প্রকাশ করেছে তারা। তাতে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ মোমো খেতেই ভালোবাসে বেশি। এমনকি, ওড়িশা, বিহার, উত্তর প্রদেশ, রাজস্থানে পাল্লা ভারী মোমোর। কিন্তু তার পরও মোমোর থেকে ১০.৮৫ শতাংশ ভোট বেশি পেয়ে এগিয়ে গিয়েছে দোসা।

Advertisement

তবে এই প্রতিযোগিতায় বিরক্ত খাদ্যপ্রেমীদের একাংশের বক্তব্য, মোমো আর দোসার মধ্যে প্রতিযোগিতা করাটাই ভুল। কারণ দুটি খাবারের ধরন আলাদা। একটি জলখাবার অন্যটি পেট ভরানো খাবার। এই দুইয়ের মধ্যে প্রতিযোগিতা বা তুলনা টানা সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন