Optical Illusion

এলোমেলো অক্ষরের ভিড়ে সঠিক শব্দ একটাই, সাত সেকেন্ডে খুঁজে পেলেন কি?

দৃষ্টিবিভ্রমের খেলা সমাজমাধ্যমে নতুন নয়। মাঝেমধ্যেই নানা ছবির ধাঁধা নেটাগরিকদের নজর কাড়ে। কোনওটি জনপ্রিয় হয়, কোনওটি হারিয়ে যায় নিমেষেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৯:১৪
Share:

ইংরেজি অক্ষরের ভিড়ে সঠিক শব্দ খোঁজার চ্যালেঞ্জ। ছবি: সংগৃহীত।

সমাজমাধ্যমে দৃষ্টিবিভ্রমের খেলা কখনও পুরনো হয় না। মাঝে মাঝেই নানা নতুন ছবি ভাইরাল হয়ে যায়। তাতে লুকিয়ে থাকে ধাঁধা। ছবির ধাঁধা নিয়ে মেতে থাকেন নেটাগরিকেরা। তেমনই একটি নতুন ধাঁধা এসেছে ইংরেজি অক্ষরের হাত ধরে। ছবিতে অনেক ইংরেজি অক্ষরের ভিড়ে লুকিয়ে রয়েছে একটি মাত্র সঠিক শব্দ। সেই শব্দ খুঁজে বার করাই চ্যালেঞ্জ।

Advertisement

ভাইরাল ছবিটিতে ইংরেজি যে অক্ষরগুলি রয়েছে, সেগুলি হল এইচ, জি এবং ও। এলোমেলো ভাবে এই তিনটি অক্ষর ছবি জুড়ে ঘোরাফেরা করেছে। তবে পাশাপাশি বসে তারা কোনও শব্দই গঠন করেনি। এই তিন অক্ষরের সমন্বয়ে তৈরি অর্থপূর্ণ শব্দটি হল ‘হগ’। গোটা ছবির ফ্রেমে একটি মাত্র জায়গায় এই শব্দটি রয়েছে। তা এক ঝলক দেখলে চট করে চোখে পড়ে না।

ছবিটি বেশ কিছু ক্ষণ ধরে খুঁটিয়ে পরীক্ষা করে দেখলে অবশ্য শব্দটি খুঁজে পাওয়া কঠিন নয়। তাই শব্দ খোঁজার জন্য বেঁধে দেওয়া হয়েছে সময়। চ্যালেঞ্জ হল, মাত্র সাত সেকেন্ডের মধ্যে এলোমেলো অক্ষরের ভিড়ে ওই ইংরেজি শব্দটিকে খুঁজে বার করা।

Advertisement

সমাজমাধ্যমে ভাইরাল এই ছবি নিয়ে চর্চা চলছে। অনেকেই নির্ধারিত সময়ের মধ্যে শব্দটি খুঁজে পাচ্ছেন না। শব্দ খুঁজতে অনেকটা সময় চলে যাচ্ছে। অনেকে আবার প্রথম দেখাতেই বলে দিচ্ছেন কোথায় লুকিয়ে আসল কারসাজি। ছবিটি জনপ্রিয়তা লাভ করেছে ইন্টারনেটের পর্দায়।

ছবিতেই লুকিয়ে উত্তর। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন