Viral News

Viral: ইংরেজি ব্যাকরণের ভুলে ছয়লাপ পটনা বিশ্ববিদ্যালয়ের নোটিস! দেখে লজ্জা পাবে স্কুল পড়ুয়ারাও

উচ্চ মাধ্যমিকের এক ছাত্রীর ইংরেজি বানানের দুর্দশা দেখে অবাক হয়েছিলেন অনেকেই। তবে ভুলের বহরে তাঁকে টেক্কা দিল এক বিশ্ববিদ্যালয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ২৩:৫৭
Share:

সেই নির্দেশিকা।

উচ্চ মাধ্যমিকের এক ছাত্রীর ইংরেজি বানানের দুর্দশা দেখে অবাক হয়েছেন রাজ্যবাসী। এ বার দেশের একটি বিশ্ববিদ্যালয় তাদের ইংরেজি ব্যাকরণের ভুলের জন্য খবরে। বিশ্ববিদ্যালয়ের গবেষণার ছাত্রছাত্রীদের জন্য জারি করা একটি নির্দেশিকার ছত্রে ছত্রে রয়েছে ব্যাকরণগত ভুল। যা নজরে পড়েছে খোদ কেন্দ্রের এক মন্ত্রকের।

Advertisement

ঘটনাটি পটনা বিশ্ববিদ্যালয়ের। সাকুল্যে চার লাইনের ওই ভুলে ভরা নির্দেশিকায় সই করেছেন বিশ্ববিদ্যালয়েরই রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান বিনা রানি। আদ্যোপান্ত ভুলে ভরা ওই নির্দেশিকায় তিনি কী করে অনুমোদন দিলেন, তা নিয়েও উঠেছে প্রশ্ন।

Advertisement

গবেষণার ছাত্রছাত্রীদের জন্য জারি করা ওই নির্দেশিকায় বলতে চাওয়া হয়েছে, শিক্ষার্থীরা হাজিরা খাতায় নিজেদের নাম স্বাক্ষর না করলে তাঁদের অনুপস্থিত বলে গণ্য করা হবে। কিন্তু তার বদলে তারা যা লিখেছে, তাতে গোটা বিষয়টি বুঝতে বেশ ক’বার হোঁচট খেতে হচ্ছে বলে মনে করছেন অনেকেই।

বিশ্ববিদ্যালয়ের দেওয়া নোটিসটি টুইটারে শেয়ার করেছেন কেন্দ্রীয় ক্রীড়া এবং যুব বিষয়ক মন্ত্রকের যুব বিষয়ক সচিব সঞ্জয় কুমার। একটি বিশ্ববিদ্যালয়ের নোটিসে এই ধরনের ভুল নিয়ে সমালোচনা করে সঞ্জয় বলেছেন, এক জন বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানের তত্ত্ববধানে এই ধরনের ঘটনা, তাঁর যোগ্যতা নিয়েই প্রশ্ন তোলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন