Dosa

ক্লাস করতে করতেই দোসা বানালেন এক ছাত্র, থালায় খাবার সাজিয়ে ধরলেন প্রফেসরের সামনেও

বিদেশের এক কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমের দৃশ্য সেখানেই মাটিতে বসে দোসা বানাতে দেখা যায় এক যুবককে। নিজের পরিচয়ে ওই যুবক জানিয়েছেন, তিনি একজন সঙ্গীতশিল্পীও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ২০:১৬
Share:

ঘটনাটি বিদেশের কোনও এক কলেজ বা বিশ্ববিদ্যালয়ের। ফাইল চিত্র।

দোসা বানানো সোজা কথা নয়। চাল ডাল ভিজিয়ে তার মণ্ড তৈরি করে তাকে বিশেষ কায়দায় ভেজে তোলা তার মধ্যে পুর ভরা— অনেক পরিশ্রম। কিন্তু এক ছাত্রকে দেখা গেল কলেজের ক্লাস করতে করতেই অনায়াসে দক্ষিণভারতীয় এই খাবার বানিয়ে ফেলতে। শুধু তা-ই নয়, খাবার বানিয়ে তা থালায় সাজিয়ে সহপাঠীদের খেতেও দিলেন তিনি। শেষে যে অধ্যাপক তাঁদের পরাচ্ছিলেন তার সামনেও ধরলেন খাবার সাজানো থালা। ঘটনাটির একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন দোসা বানানো ওই যুবক। ভিডিয়োটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই ১০ লক্ষ বার দেখা হয়ে গিয়েছে ওই ভিডিয়ো।

Advertisement

ঘটনাটি বিদেশের কোনও এক কলেজ বা বিশ্ববিদ্যালয়ের। সেখানকারই ছাত্র দক্ষিণ ভারতীয় যুবক প্রনব পান্নালা। শখের গায়ক সে। তবে তার সঙ্গেই চলে পড়াশোনা। আবার রান্নার শখও। ভিডিয়োয় দেখা যাচ্ছে প্রণব তাঁর ক্লাসের সহপাঠীদের রান্না করে খাওয়ানোর জন্য ক্লাসরুমের মাটিতেই বসে পড়েছেন। একটি ইলেকট্রিক ধোসা তৈরির যন্ত্রে একের পর এক দোসা বানিয়ে চলেছেন তিনি। তার পর বাড়ি থেকে তৈরি করে আনা পুর সেই ধোসায় ভরে পৌঁছে দিয়েছেন সহপাঠীদের ডেস্কে।

প্রণবের বন্ধুদেরও দেখা যাচ্ছে দক্ষিণ ভারতীয় খাবার চেখে দেখার জন্য অতি উৎসাহ নিয়ে অপেক্ষা করছে তারা। হাতে নিয়ে মুখে ফুটে উঠছে হাসি। প্রণবকে ভিডিয়োর শেষে দেখা যায় একটি থালা সাজিয়ে অধ্যাপকের মুখের সামনেও ধরতে। তবে সেই থালাটি নেওয়ার আগে প্রণবের রান্না দেখে উৎসাহিত অধ্যাপক ফোনে ভিডিয়ো রেকর্ডিং শুরু করেন প্রণবের। তাঁর মুখে এক গাল হাসি। ভিডিয়োটি দেখে অনেকেই প্রণবের প্রশংসা করেছেন। তবে অধিকাংশই আফশোস করে জানিয়েছেন, তাঁরা যদি তাঁদের কলেজে প্রণবের মতো একটি বন্ধু পেতেন, তবে তাঁদের কলেজ জীবন আরও সুখের হত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন