men

Men’s grooming kit: বিয়ের তত্ত্ব তালিকায় হবু বরের জন্য কী কী রাখবেন

সমীক্ষায় দেখা গিয়েছে পুরুষদের নিত্য প্রয়োজনীয় জিনিস সম্পর্কে অনেকেই অবগত নন। তাই বিয়েতে বরের জন্য তৈরি করা বিশেষ ডালায় কী কী রাখবেন জেনে নিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৩:৩১
Share:

প্রতীকী ছবি।

হাতে আর মাত্র কয়েকটা দিন। তার পরেই শুরু হবে বিয়ের মরসুম। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কেনাকাটা। শাড়ি থেকে জুতো, প্রসাধনী দ্রব্য সহ যাবতীয় জিনিসপত্র প্রায় কেনা হয়ে গিয়েছে বললেই চলে। বিয়েতে ভাবী কনের জন্য তাঁদের প্রয়োজনীয় জিনিসের একটি আলাদা তত্ত্বের ডালা প্রস্তুত করা হয়। রোজকার জীবনে মেয়েদের কী কী জিনিসের প্রয়োজন হয়, সেই বিষয়ে অনেকেই অবগত। কিন্তু ভাবী বরেরও রোজনামচার তালিকায় কী কী থাকবে তা ঠিক করেছেন কি? সমীক্ষায় দেখা গিয়েছে পুরুষদের নিত্য প্রয়োজনীয় জিনিস সম্পর্কে অনেকেই অবগত নন। তাই বিয়েতে বরের জন্য তৈরি করা বিশেষ ডালায় কী কী রাখবেন জেনে নিন।

Advertisement

. দাড়ি কাটার সামগ্রী

Advertisement

আপনার প্রিয় মানুষকে বিয়েতে উপহার দিতে পারেন একটি যথাযথ শেভিং কিট। সেই কিটে কী কী থাকে বা থাকা উচিত, প্রথমেই তার একটি তালিকা তৈরি করে নিন। কী কী থাকবে? ট্রিমার, ব্রাশ, শেভিং ক্রিম, রেজার, ছোট কাঁচি, বাম অথবা কোনও ভাল আফটার শেভ, দাড়ির জন্য ব্যবহৃত তেল ইত্যাদি।

আমরা আমাদের বাড়িতে বাবা বা কাকার শেভিং কিটে যে সমস্ত জিনিস দেখে অভ্যস্ত, আজকাল তার থেকেও অনেক বেশি জিনিস থাকে এক একটি কিটে। ট্রিমারের ক্ষেত্রে বাজারে এমন অনেক ভাল কোম্পানি রয়েছে। যেগুলি অনেক বেশি টেকসই ও ব্যবহার্য। আফটার শেভের ক্ষেত্রেও বিষয়টি একই। তবে হ্যাঁ, অবশ্যই আফটার শেভের গন্ধ যাচাই করে নেবেন।

. চুলের যত্নের জন্য প্রয়োজনীয় সামগ্রী

ছেলেদের চুল ছোট হলেও যথেষ্ট যত্নের প্রয়োজন রয়েছে। প্রতি দিনের ধুলো বালি থেকে রেহাই পেতে শুধুমাত্র শ্যাম্পু এবং কন্ডিশনারেই আটকে থাকলে চলবে না। হেয়ার কিটের মধ্যে সঠিক শ্যাম্পু ও কন্ডিশনারের পাশাপাশি হেয়ার জেল, হেয়ার ক্রিম, ও হেয়ার ওয়াক্সও যোগ করুন। তালিকায় রাখতে পারেন সুগন্ধি হেয়ার সিরামও।

. রোজকার ফেশিয়াল কিট

ছেলেদের ত্বক অনেক বেশি রুক্ষ হয়। প্রতি দিন অনেক ঝড়, জল, রোদের সঙ্গে লড়াই করে। তাই প্রতি দিনই প্রায় ছেলেদের ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে ফেশিয়ালের তালিকায় কী কী রাখা প্রয়োজনীয়? ফেসওয়াশ, ফেস মাস্ক, ফেস স্ক্রাব, টোনার, সিরাম এবং ময়শ্চরাইজারের থাকাটা আবশ্যিক ।

. দাড়ির যত্নের জন্য প্রয়োজনীয় সামগ্রী

ভাবী বরের তত্ত্বে এই জিনিসটি কোনও ভাবেই ভুলবেন না যেন! ছেলেরা তাঁদের দাড়িকে অনেক বেশি প্রাধান্য দেয়। দাড়ির সাজশৈলী থেকে দাড়ির যত্ন ইত্যাদি। তাই এই কিটটি বিয়ের তত্ত্বে কিন্তু অবশ্যই রাখবেন। এই কিটে সাধারণত বিয়ার্ড ওয়াশ, বিয়ার্ড ওয়েল, এবং ওয়াক্স, এই ধরনের জিনিসপত্র থাকে। এর সঙ্গে আপনি বিয়ার্ড ক্রিম ও দাড়ি আঁচড়ানোর চিরুনিও যোগ করতে পারেন।

নিজেকে যত্নে রাখা, এবং নিজের মানুষকে যত্নে রাখার মধ্যে এক অদ্ভুত ভালবাসা এবং আন্তরিকতা লুকিয়ে থাকে। তাই একে অপরের সঙ্গে জীবন কাটানোর পাশাপাশি এই মুহূর্তগুলির সঙ্গে নিজেদের আগামী জীবন আরও বৈচিত্র্যময় করে তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন