Wedding special 2022

নতুন বউয়ের হাতের রান্না খেতে উৎসুক পরিবার? চেনা উপকরণেই বানিয়ে ফেলুন অচেনা পদ

প্রথমেই সেদ্ধ ডিমের গায়ে কয়েকটি ছিদ্র করে নিতে হবে। বিটের রসের মধ্যে তা ভিজিয়ে রাখুন ৩ থেকে ৪ ঘণ্টা। মাছের ফিলেতে পাতিলেবুর রস, আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো এবং পরিমাণ মতো নুন মাখিয়ে রেখে দিন আধ ঘণ্টা।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৮:২৩
Share:

থ্রেড চিকেন উইথ ক্রুটনস অ্যান্ড ভেজিস এবং ফিশ অ্যান্ড এগ প্ল্যাটার

বিয়ের পর নতুন বউয়ের হাতের রান্না খেতে উৎসুক হয়ে পড়েন আত্মীয় স্বজন। চিরাচরিত রান্নার বাইরে একটু ভিন্ন স্বাদের পদ বানালে কেমন হয়? চেনা উপকরণ দিয়ে নতুন পদের চমকের খোঁজ রইল এই প্রতিবেদনে। নতুন বাড়িতে অতিথিদের তাক লাগিয়ে দিক আপনার রান্নার জাদু!

Advertisement

থ্রেড চিকেন উইথ ক্রুটনস অ্যান্ড ভেজিস:

উপকরণ

Advertisement

বোনলেস চিকেন ৫০০ গ্রাম, মরসুমি সবজি সেদ্ধ ১ বাটি, সেদ্ধ নুডলস ৩০০ গ্রাম, ছোট টুকরো করে কাটা পাউরুটি ২ টি, ডিম ১ টি, অল্প ময়দা। আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১/২ চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১/২ চামচ, ভিনিগার ১/২ চামচ, স্বাদ মতো নুন, অল্প মাখন।

প্রণালী

মাংসে আদা-রসুন বাটা, ডিম, গোলমরিচ, নুন, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ভিনিগার মাখিয়ে ম্যারিনেট করে রাখুন ১৫ মিনিটের মতো। এর পর পিসগুলোতে ময়দা মাখিয়ে সেদ্ধ নুডলস দিয়ে মুড়ে নিন। এবং সাদা তেলে ডিপ ফ্রাই করে নিন। পাউরুটির টুকরোগুলিতে মাখন লাগিয়ে গ্রিল করে নিন। ব্যস! তৈরি থ্রেড চিকেন উইথ ক্রুটনস অ্যান্ড ভেজিস। ভাজা চিকেন, বাটি ভর্তি সবজি ও গ্রিলড ব্রেড সাজিয়ে পরিবেশন করুন খাবার টেবিলে। চেখে দেখে ধন্য ধন্য করবেন অতিথিরা।

ফিশ অ্যান্ড এগ প্ল্যাটার:

উপকরণ

ভেটকি মাছের ফিলে ৭৫ গ্রাম, সেদ্ধ ডিম ৪ টি, স্যান্ডউইচ ব্রেড ৪ পিস, ব্রকোলি, মাশরুম, কড়াইশুঁটি, গাজর মিলিয়ে সবজির টুকরো ১ কাপ, বিটের রস ১ কাপ। আদা-রসুন বাটা ১/২ চামচ, পাতিলেবুর রস ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন, সাদা তেল, অল্প মাখন।

প্রণালী

প্রথমেই সেদ্ধ ডিমের গায়ে কয়েকটি ছিদ্র করে নিতে হবে। বিটের রসের মধ্যে তা ভিজিয়ে রাখুন ৩ থেকে ৪ ঘণ্টা। মাছের ফিলেতে পাতিলেবুর রস, আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো এবং পরিমাণ মতো নুন মাখিয়ে রেখে দিন আধ ঘণ্টা। এর পর কেটে রাখা সবজি ভাপিয়ে নিন। এবং অল্প নুন আর গোলমরিচ ছড়িয়ে দিন। মাছ সেঁকে নিন সাদা তেলে। এর পর ভিজিয়ে রাখা ডিমে বিটের রং ধরলে অর্ধেক করে কেটে নিন। স্যান্ডউইচ ব্রেডে মাখন লাগিয়ে গ্রিল করে নিন ভাল ভাবে। সব সাজিয়ে পরিবেশন করুন গরম গরম।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন