Wedding special 2022

রাশিফলে মাঙ্গলিক দোষের প্রভাব? কোন উপায়ে প্রতিকার জেনে নিন

জ্যোতিষের ভাষায় কারও রাশিফলের চতুর্থ ভাব, সপ্তম ভাব, অষ্টম ভাব, দ্বাদশ ভাবে মঙ্গল গ্রহের প্রভাব থাকলে সেই ছেলেটি বা মেয়েটি মাঙ্গলিক দোষপ্রাপ্ত বলে মনে করা হয়। নিয়মিত হনুমান চালিশা পাঠ মুক্তি দিতে পারে মাঙ্গলিক দোষ থেকে। রোজ সম্ভব না হলে প্রত্যেক মঙ্গলবার অন্তত পড়তে হবে।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৯:৪২
Share:

মাঙ্গলিক দোষ কাটানোর উপায়

মাঙ্গলিক দোষ কথাটির সঙ্গে আমরা প্রায় সকলেই পরিচিত। কিন্তু আদতে বিষয়টি কী? কী তার প্রভাব? তার প্রতিকারই বা কী? এই প্রতিবেদনে রইল সমস্ত উত্তর। বিয়ের আগে জেনে রাখুন মাঙ্গলিক দোষের নানা কথা।

Advertisement

জ্যোতিষের ভাষায় কারও রাশিফলের চতুর্থ ভাব, সপ্তম ভাব, অষ্টম ভাব, দ্বাদশ ভাবে মঙ্গল গ্রহের প্রভাব থাকলে সেই ছেলেটি বা মেয়েটি মাঙ্গলিক দোষপ্রাপ্ত বলে মনে করা হয়। এই দোষ অনেক সময়ে জীবনে বিভিন্ন বাধার সৃষ্টি করে। বিশেষত বিবাহ পরবর্তী জীবনে সমস্যা দেখা দেয়।

জ্যোতিষশাস্ত্র মতে মাঙ্গলিক দশার বেশ কয়েকটি প্রভাব রয়েছে। আমাদের রাশিফলে প্রভাব ফেলে মাঙ্গলিক দশা। বলা হয়, প্রকৃতি ও সূর্য রুষ্ট থাকে এই দশায়। বিভিন্ন ভাবে মঙ্গল গ্রহের উপস্থিতির উপরে তার প্রভাব নির্ভর করে। যেমন, চতুর্থ ভাবে মঙ্গল থাকলে স্বাভাবিক জীবনের উপর প্রভাব পড়ে। আবার সপ্তম ভাবে মঙ্গল থাকলে বিবাহ পরবর্তী জীবনে বাধা আসে। অন্য দিকে, দশম ভাবে মঙ্গল থাকলে বিবাহবিচ্ছেদের মতো ঘটনাও ঘটতে পারে।

Advertisement

মাঙ্গলিক দোষ কাটানোর বিভিন্ন রীতিপালন প্রচলিত। অনেক ক্ষেত্রে মাঙ্গলিক মেয়েকে গাছের সঙ্গে বিয়ে দেওয়ার ঘটনাও শোনা যায়। তবে জ্যোতিষীদের মতে, এগুলি প্রচলিত ভ্রান্ত ধারণা। কথিত, ২৭ বছর বয়সের পরে নিজে নিজেই এই মঙ্গল দশা কেটে যায়। তবে এটি সঠিক নয় জ্যোতিষশাস্ত্র মতে।

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী মাঙ্গলিক দোষ থেকে মুক্তি পাওয়ার উপায়

  • নিয়মিত হনুমান চালিশা পাঠ মুক্তি দিতে পারে মাঙ্গলিক দোষ থেকে। রোজ সম্ভব না হলে প্রত্যেক মঙ্গলবার অন্তত পড়তে হবে।
  • শিবের আরাধনা করতে হবে এবং প্রতিদিন লাল ফুল অর্পণ করতে হবে শিবলিঙ্গে।
  • প্রতি মঙ্গলবার নিরামিষ আহার করতে পারলে ভাল।
  • শ্রী রাম ও হনুমানের আরাধনা করতে হবে প্রতি মঙ্গলবার।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন