উচ্চ মাধ্যমিকে হলে ১ ঘণ্টা আগে, বিতর্ক

সাধারণত উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে প্রথম পরীক্ষার দিন এক ঘণ্টা আগে থেকে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ঢুকতে বলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:০৮
Share:

প্রতিটি বিষয়েরই উত্তরপত্র দেখা যাবে।—ফাইল চিত্র

পরীক্ষা শুরু হতে আর পনেরো মিনিট বাকি। চরম উৎকণ্ঠায় শেষ মুহূর্তে একবার পাঠক্রমে চোখ বুলিয়ে নিচ্ছে পরীক্ষার্থী। এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এই পরিচিত দৃশ্য হয়তো আর দেখা যাবে না।

Advertisement

পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে ঢুকে যেতে হবে পরীক্ষাকেন্দ্রে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই নির্দেশ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। পরীক্ষার হলে মোবাইল ফোন বন্ধ করতে এ বার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নানারকম পদক্ষেপ নিয়েছে। মোবাইল ডিটেক্টর রাখা হচ্ছে স্কুল গেটে। প্রতিটি পরীক্ষার্থীকে যেন সঠিক ভাবে তল্লাশি করা যায় সে জন্য আগেভাগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকে যাওয়ারও নির্দেশ দিয়েছে। শিক্ষক ও অভিভাবকদের এক অংশের প্রশ্ন এই নির্দেশের ফলে মোবাইল ব্যবহারকারী পরীক্ষার্থীদের ধরতে সাধারণ পরীক্ষার্থীদের সঙ্গে কিছুটা হলেও কী অবিচার করা হচ্ছে না?

সাধারণত উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে প্রথম পরীক্ষার দিন এক ঘণ্টা আগে থেকে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ঢুকতে বলা হয়। পরের পরীক্ষাগুলোতে পনেরো মিনিট আগে থেকে ঢুকতে বলা হয়। এ বারের পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডেও সেই কথাই লেখা আছে। কিন্তু হঠাৎ করে পরীক্ষা শুরুর ক’দিন আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে দেওয়া নয়া বিজ্ঞপ্তিতে অবাক বেশ কিছু স্কুলের প্রধান শিক্ষক।

Advertisement

নদিয়া জেলার একটি স্কুলের এক দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক বলেন, ‘‘পরীক্ষা শুরুর আগে এক ঘণ্টা ছেলেমেয়েরা হলে বসে থেকে কী করবে? এতে পরীক্ষার হলগুলোতে প্রতিকুল পরিবেশ না তৈরি হয়ে যায়।’’

২৬ ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক শুরু হচ্ছে সকাল দশটায়। এক ঘণ্টা আগে হলে ঢোকার জন্য পরীক্ষা কেন্দ্রে ঢুকে পড়তে হবে সকাল ন’টায়। সে ক্ষেত্রে যাদের দূরে বাড়ি, তাদের বাড়ি থেকে থেকে সকাল সাতটা সাড়ে সাতটার সময় বেরিয়ে পড়তে হবে। উত্তর চব্বিশ পরগনার এক শিক্ষকের মতে, ‘‘দূর থেকে যারা পরীক্ষা দিতে আসছে, তাদের পড়ার সময় কমে যাবে অনেকখানি।’’

মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়ের মতে, ‘‘শেষ এক ঘণ্টার প্রস্তুতিতে হয়তো বিশাল কিছু হয় না। কিন্তু শেষ মুহূর্তে চোখ বোলালে পরীক্ষার্থীরা একটা মানসিক শক্তি পায়। মানসিক শান্তিও মেলে।’’ এমনকি এক ঘণ্টা আগে পরীক্ষার হলে পরীক্ষার্থীরা ঢুকে গেলে পরীক্ষার্থীদের মনে অনেক সময় একটা ‘সেপারেশন অ্যাংজাইটি’ও তৈরি হয় বলে মনে করেন অনুত্তমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন