TMC Rally

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

সংসদের বাদল অধিবেশন। রাষ্ট্রপতি নির্বাচনের গণনার প্রস্তুতি। ২১ জুলাইয়ের কর্মসূচি। হাই কোর্টে সম্পত্তির হলফনামা দেবেন মানিক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ০৬:৫২
Share:

ফাইল চিত্র।

আজ, বুধবার সংসদের বাদল অধিবেশনের দ্বিতীয় দিন। এই অধিবেশনে বেশ কয়েকটি বিল আনতে চলেছে শাসক শিবির। কী কী বিল আসে এবং সংসদে কোন কোন বিষয়ে আলোচনা হয় সে দিকে নজর থাকবে।

Advertisement

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

রাষ্ট্রপতি নির্বাচনের গণনার প্রস্তুতি

Advertisement

সোমবার রাষ্ট্রপতি নির্বাচনের ভোট হয়েছে। এ বার হবে গণনার পালা। বৃহস্পতিবার হবে ভোটগণনা। আজ শেষ মুহূর্তের পরিস্থিতির দিকে নজর থাকবে।

পশ্চিমবঙ্গের পরবর্তী স্থায়ী রাজ্যপালের নাম ঘোষণা হয় কি না

পশ্চিমবঙ্গের অস্থায়ী রাজ্যপাল হিসাবে শপথ নিয়েছেন লা গণেশন। তবে শীঘ্রই স্থায়ী রাজ্যপাল পেতে চলেছে রাজ্য। পরবর্তী স্থায়ী রাজ্যপাল হিসাবে কার নাম উঠে আসছে আজ সে দিকে নজর থাকবে।

২১ জুলাই ‘শহিদ দিবস’-এর প্রস্তুতি

বৃহস্পতিবার তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ রয়েছে। তাই আজ একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সন্ধ্যায় শেষ মুহূর্তের প্ৰস্তুতি দেখতে মঞ্চে আসতে পারেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

হাওড়ার বিজেপির সভা হবে কি না

২১ জুলাই হাওড়ার উলুবেড়িয়ায় বিজেপি সভা করতে পারবে কি না, আজ সেই রায় দেওয়ার কথা কলকাতা হাই কোর্টের।

মূল্যবৃদ্ধির প্রতিবাদে বামফ্রন্টের জোড়া মিছিল

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ কলকাতায় বামফ্রন্টের জোড়া মিছিল রয়েছে। গড়িয়াহাট থেকে পার্ক সার্কাস এবং শ্যামবাজার থেকে রাজাবাজার পর্যন্ত মিছিল দু’টি হবে। দু’টি মিছিলই শুরু হওয়ার কথা বিকেল ৫টায়।

হাই কোর্টে সম্পত্তির হলফনামা মানিকের

প্রাথমিক শিক্ষা পর্ষদের পদচ্যুত সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য ও তাঁর পরিবারের সম্পত্তির হলফনামা আজ জমা দেওয়ার কথা কলকাতা হাই কোর্টে। সকাল সাড়ে ১০টা নাগাদ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মানিক সম্পত্তির হিসাব দেবেন।

জিরাট-স্কুল মামলার শুনানি

হুগলিতে জিরাটের গঙ্গাপারে একটি প্রাথমিক স্কুলের বিপজ্জনক অবস্থা নিয়ে মামলার শুনানি কলকাতা হাই কোর্টে। ওই স্কুলের অবস্থা দেখে হাই কোর্টে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়।

গ্রাফিক: সনৎ সিংহ।

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি ভোট

আজ প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে শ্রীলঙ্কায়। তার আগে দেশ জুড়ে জারি হয়েছে জরুরি অবস্থা। সে দেশের প্রধানমন্ত্রী তথা কার্যনির্বাহী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রতিদ্বন্দ্বী। আজ ওই নির্বাচনের দিকে নজর থাকবে।

দেশের (কেরলের) দুই মাঙ্কি পক্স রোগীর খবর

আগে দেশে মাত্র এক জন আক্রান্তের খোঁজ মিলেছিল। সোমবার কেরলে আরও এক জন মাঙ্কি পক্স আক্রান্তের হদিস মিলেছে। তাঁরা কেমন থাকেন আজ সে দিকে নজর থাকবে। এ ছাড়া নজর থাকবে আর সংক্রমণ ধরা পড়ল কি না, সে দিকে। অন্য দিকে, কেন্দ্রীয় সরকার জানিয়েছে, মাঙ্কি পক্সের সংক্রমণ রুখতে বিদেশ ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রাজ্য জুড়ে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা আবারও ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ হাজারেরও বেশি। আগের দিন এই সংখ্যাটাই ছিল দেড় হাজারের কাছাকাছি। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে নতুন করে ২,২৪৩ জন সংক্রমিতের সন্ধান পাওয়া গিয়েছে। এই অবস্থায় আজ রাজ্যের সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

গত সপ্তাহে দেশ জুড়ে দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজারের উপরে থাকলেও দু’দিন ধরে কোভিড সংক্রমণের রেখচিত্র নিম্নমুখী হয়েছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১৫ হাজারের গণ্ডি পার করেছে। রাজ্যভিত্তিক কোভিডের সার্বিক পরিস্থিতি লক্ষ করলে দেখা যায়, দেশে দৈনিক সংক্রমণের তালিকায় পশ্চিমবঙ্গকে ছাপিয়ে শীর্ষে রয়েছে তামিলনাড়ু। এই অবস্থায় আজ দেশের সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন ঋষি সুনক। বরিস জনসনের আসনে বসার জন্য তাঁর নিজের দল কনজারভেটিভ পার্টিতেই প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে। সেখানে চতুর্থ দফার নির্বাচনে সর্বোচ্চ ভোট পেলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী সুনক। এই অবস্থায় আজ সে দেশের প্রধানমন্ত্রিত্ব পদের দাবিদারের দিকে নজর থাকবে।

ইউরোপের তাপপ্রবাহ

ইউরোপের কিছু অংশে তাপপ্রবাহ তৈরি হয়েছে। দাবানলে পুড়ছে কয়েক হেক্টর এলাকা। আগুন নেভাতে কাজে লাগানো হয়েছে হাজারেরও বেশি দমকলকর্মীকে। তীব্র তাপপ্রবাহের কারণে ঘরছাড়া বহু মানুষ। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

ভারী বৃষ্টির দেখা নেই, তারই মধ্যে গরমের অস্বস্তি বজায় রয়েছে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রায় দিনে কয়েক পশলা বৃষ্টি হচ্ছে। এই অবস্থায় আজ রাজ্যের আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন