ভোটের বলি ৪ • কাকদ্বীপে পুড়ে মৃত ২

ভোট করাতে গিয়ে খুন হলেন আরিফ

সকলকে ছেড়ে তাঁর ছেলেকে কেন গুলি করে এফোঁড়-ওফোঁড় করে গেল আততায়ীরা, সে কথাই বিড়বিড় করে চলেছেন ওই বৃদ্ধ—আরিফের বাবা খাজাবক্স আলি।

Advertisement

দীক্ষা ভুঁইয়া

শেষ আপডেট: ১৫ মে ২০১৮ ০৪:০১
Share:

প্রতীকী ছবি।

মাটির দাওয়ায় বসে মাথা চাপড়ে বিলাপ করে চলেছেন বছর সত্তরের বৃদ্ধ। কিছুক্ষণ আগেই খবর এসেছে ভোট করাতে গিয়ে আততায়ীদের গুলিতে খুন হয়েছেন বাড়ির ছেলে আরিফ আলি গাজি। কিন্তু সকলকে ছেড়ে তাঁর ছেলেকে কেন গুলি করে এফোঁড়-ওফোঁড় করে গেল আততায়ীরা, সে কথাই বিড়বিড় করে চলেছেন ওই বৃদ্ধ—আরিফের বাবা খাজাবক্স আলি। একপাশে স্ত্রী আর অন্য পাশে বছর দু’য়েকের ছেলে কোলে বৌমা, আরিফের স্ত্রী। আচমকা শোকের খবরে তাঁদের দু’জনের চোখের জলও যেন শুকিয়ে গিয়েছে!

Advertisement

কুলতলির বালির চর ব্রিজ লাগোয়া মেরিগঞ্জ নয়াপাড়ার বাসিন্দা সক্রিয় তৃণমূল কর্মী বছর ৩৫-র আরিফের মৃত্যুর পর এ ভাবেই বাড়ির ছবিটা বদলে গিয়েছে মেরিগঞ্জ গ্রামের। অথচ সকালে ছবিটা ছিল সম্পূর্ণ অন্য। ঘুম থেকে উঠেই হাত-মুখ ধুয়ে বুথে দৌড়েছিলেন আরিফ। গত পঞ্চায়েতের আগে থেকেই সক্রিয়ভাবে তৃণমূলের সঙ্গে যুক্ত। এ বারেও মেরিগঞ্জ ওয়ান গ্রাম পঞ্চায়েত প্রার্থী রইচ আলি মোল্লার হয়ে গত কয়েক মাস ধরে প্রচার চালিয়েছেন। সোমবার সকালে ভোট শুরু হওয়ার আড়াই ঘণ্টার মধ্যেই আততায়ীদের গুলিতে প্রাণ হারান তিনি।

অভিযোগের তির বিরোধী শিবির তথা সিপিএম এবং এসইউসি-র দিকে। অভিযোগ, সকাল সাড়ে ৯টা নাগাদ বালির চর প্রাথমিক বিদ্যালয়ের বাইরে মাঠে দাঁড়িয়ে ভোট করাচ্ছিলেন তিনি। সঙ্গে ছিলেন আরও অনেক তৃণমূল সমর্থকও। অভিযোগ, আচমকা ৩০-৪০ জনের একটি দল এসে বোমাবাজির সঙ্গে গুলি চালাতে শুরু করে। আরিফের সঙ্গী আজিজুল মোল্লার অভিযোগ, বোমাবাজি আর গুলির মাঝখানে পড়ে যে যে দিকে খুশি দৌড়তে শুরু করে। তারই মাঝে আরিফের বুক লক্ষ্য করে কেউ গুলি ছোড়ে। আরিফ পড়ে যেতেই ওই দলটি মোটরবাইক নিয়ে চম্পট দেয়। পরে মোটরবাইক নিয়ে আরিফকে পদ্মারহাট হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। বুথের ভিতরেই ছিলেন প্রার্থী রইচ আলি মোল্লা। আচমকা হামলায় ভোট প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। পরে যত তাড়াতাড়ি সম্ভব ভোট শেষ হতেই ফাঁকা হয়ে যায় বালির চর প্রাথমিক বিদ্যালয়।

Advertisement

আরিফের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে লোকজন জড়ো হতে শুরু করে তাঁর বাবা খাজাবক্সের বাড়ির দোরগোড়ায়। আরিফের বাড়ি ঠিক একটু দূরেই। পড়শিরা জানালেন, অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা আরিফ বাবার সঙ্গে মাটি কাটা এবং নিজেদের জমিতে চাষবাসের কাজ শুরু করেন। বছর কয়েক হল শাসক দলের খাতায় নাম লেখানোর সঙ্গে ঠিকাদারি শুরু করেছেন বলে জানান তাঁর বাবা।

এ দিনের ভোটে গুলি চলার অভিযোগ ওঠে মহেশতলার আসুতি ওয়ানেও। ভোট করাতে গিয়ে হাতে গুলি লেগে জখম হয়েছেন নবীনকুমার দাস। তাঁকে বেহালার বিদ্যাসাগর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলিবিদ্ধ নবীনবাবুর অভিযোগ, তাঁকে গুলি করেছেন তৃণমূলেরই এক কর্মী অসিত বর। জয়নগরের বহুড়ায় ঠাকুরচক প্রাথমিক স্কুলে ভোট করানোর সময়ে তৃণমূলের রফিক শেখকে চপার দিয়ে আঘাত করারও অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন