টুকরো খবর

বেতনী নদী থেকে উদ্ধার হল আরও এক জনের দেহ। বুধবার ন্যাজাটে বেতনী নদীতে এক মহিলার দেহ ভাসতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ দেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য বসিরহাট জেলা হাসপাতালে পাঠায়। পুলিশ জানায়, ন্যাজাটের বাসিন্দা ওই মহিলার নাম সাবিত্রী সর্দার (৬০)।

Advertisement
শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৪৯
Share:

ভুটভুটি উল্টে দুর্ঘটনা, উদ্ধার আরও একটি দেহ

Advertisement

নিজস্ব সংবাদদাতা • সন্দেশখালি

বেতনী নদী থেকে উদ্ধার হল আরও এক জনের দেহ। বুধবার ন্যাজাটে বেতনী নদীতে এক মহিলার দেহ ভাসতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ দেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য বসিরহাট জেলা হাসপাতালে পাঠায়। পুলিশ জানায়, ন্যাজাটের বাসিন্দা ওই মহিলার নাম সাবিত্রী সর্দার (৬০)। গত শনিবার ভুটভুটি ডুবির দিন সাবিত্রীদেবী দ্বারিকজঙ্গলে মেয়ের বাড়িতে যাওয়ার জন্য বেরিয়েছিলেন। এ দিন তাঁর পরিবারের লোকজন দেহ শনাক্ত করেছেন। এই নিয়ে দু’মাসের একটি শিশু-সহ তিন জনের দেহ উদ্ধার হল। উল্টে যাওয়া ভুটভুটির চালক বাপি সর্দারকে বুধবারই ঢোলাখালি থেকে গ্রেফতার করেছে পুলিশ। গত শনিবার সন্দেশখালির ন্যাজাট থেকে বেড়মজুর যাওয়ার পথে মসজিদবাড়ি দক্ষিণপাড়ার কাছে ভুটভুটিটি ঢুবে যায়। কয়েক জন উদ্ধার পেলেও এখনও নিখোঁজ বেশ কয়েক জন। সেই সংখ্যাটা নিয়ে অবশ্য মতভেদ আছে। এলাকার মানুষের দাবি, এখনও বহন ক্ষমতার থেকে অনেক বেশি মালপত্র নিয়ে যাতায়াত করছে বিভিন্ন এলাকার নৌকো এবং ভুটভুটিগুলি। সেখানে যাত্রীও তোলা হচ্ছে। ভুটভুটির ইঞ্জিনের অবস্থাও অনেক সময়ে ভাল অবস্থায় থাকে না। চালকদের উপযুক্ত প্রশিক্ষণ তো বহূ দূরের কথা। সব মিলিয়ে সুন্দরববাসী এক দিকে যেমন জলপথে পরিবহণ এড়াতে পারেন না, তেমনই তাদের সুরক্ষার দিকটিও যারপরনাই অনিশ্চিত। বেতনী নদীর ঘটনায় দেখা গেল, উদ্ধার কাজেও প্রচুর গাফিলতি থেকে যাচ্ছে। বুধবার সরকারি তরফে নতুন ভাবে আর উদ্ধারের চেষ্টা দেখা যায়নি। সুন্দরবনেরর মানুষের বক্তব্য, নদীপথে পারাপার যাতে কিছুটা অন্তত নিরাপদে করার ব্যবস্থা করা যায়, তা দেখুক প্রশাসন। বেতনী নদীতে ভুটভুটি উল্টানোর ঘটনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ারও দাবি তুলেছেন ওই এলাকার বাসিন্দারা।

Advertisement

বিচারাধীন বন্দিকে মার অন্য বন্দির

নিজস্ব সংবাদদাতা • বনগাঁ

উপ সংশোধনাগারে বিচারাধীন এক বন্দির কাছ থেকে টাকা চেয়েছিল আর এক বন্দি। টাকা দিতে না পারায় ওই যুবকের কানে ফুটো করে সুতো ঢুকিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। রবিবার দুপুরে বনগাঁ উপ সংশোধনাগারের এই ঘটনায় জেল কর্তৃপক্ষের অবশ্য দাবি, টাকা চাওয়ার ঘটনা ঘটেনি। তবে জোর করে কান ফুটো করে দেওয়া হয়েছে। বিচারাধীন বন্দি সাহান মণ্ডলের মা রোশেনারা মণ্ডল এ বিষয়ে অভিযোগ জানিয়েছেন মহকুমাশাসকের কাছে। সাহানের অভিযোগ, কিশোর বিশ্বাস নামে জেলে এক বন্দি আছে। সে টাকা চায়। দাবি মতো টাকা দিতে না পারায় সূচ দিয়ে সাহানের কানে ফুটো করে দেয় সাহান। তাঁকে মারধর করা হয় বলেও অভিযোগ। মঙ্গলবার ছাড়া পাওয়ার পরে সাহানের চিকিযসা করানো হয় বনগাঁ হাসপাতালে। উপ সংশোধনাগারের সুপারিন্টেন্ডন্ট তথা বনগাঁর মহকুমাশাসক সুদীপ মুখোপাধ্যায় বলেন, “অভিযোগ পেয়েছি। তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।” মহকুমাশাসকের পাশাপাশি বনগাঁ ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের কাছেও অভিযোগ জানিয়েছেন রোশেনারা। সংগঠনের সম্পাদক সমীর দাস বলেন, “কান ফুটো করে দেওয়ার ঘটনা অমানবিক।” তাঁর আরও সংযোজন, কিশোর বিশ্বাস যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামী। কিন্তু নিয়মবিরুদ্ধ ভাবে তাকে উপ সংশোধনাগারে রাখা হয়েছে। কেবলমাত্র বিচারাধীন বন্দিদেরই এখানে রাখা যায়। আগামী শুক্রবার এ বিষয়ে অ্যাসোসিয়েশনের তরফে বৈঠক ডেকে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। কারা কর্তৃপপক্ষ জানান, কিশোর বেশ কয়েকটি মামলায় এখনও বিচারাধীন বলেই তাকে উপ সংশোধনাগারে রাখা হয়েছে।

রামনগরে যুবককে খুন

নিজস্ব সংবাদদাতা • রামনগর

এক যুবকের ক্ষত-বিক্ষত দেহ উদ্ধার করল পুলিশ। বুধবার সকালে দক্ষিণ ২৪ পরগনা রামনগরের পূর্ব মাথুর সর্দারপাড়া গ্রামের কাছে উদ্ধার হওয়া অনুপ মণ্ডল (২৬) নামে ওই যুবকের দেহ। তাঁর বাড়ি স্থানীয় খোর্দনহলা গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কলকাতার একটি কারখানায় কাজ করতেন অনুপ। সপ্তাহ খানেক ধরে ছুটি নিয়ে বাড়িতে ছিলেন। অন্য দিনের মতো মঙ্গলবারও বিকাল সাড়ে ৪টে নাগাদ মাথুরহাটে যাবেন বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন। রাতে অনেক সময়ে ফিরতে দেরি হত তাঁর। মঙ্গলবার রাতেও অনুপের খাবার ঢাকা দিয়ে রেখে ঘুমিয়ে পড়েন বাড়ির লোকজন। তাঁর বাবা জয়দেব ও মা যশোদা সকালে ঘুম থেকে উঠে দেখেন, ছেলে রাতে ঘরে ফেরেনি। সকালে বাড়ি থেকে প্রায় এক কিলোমিটার দূরে পূর্ব সর্দারপাড়ার কাছে মাঠে অনুপের দেহ উদ্ধার হয়। অনুপের পরিবার ও প্রতিবেশীদের অভিযোগ, গ্রামের এক কিশোরীর সঙ্গে অনুপের কয়েক বছর ধরে প্রেম ছিল। ছেলে আর্থিক অবস্থা দুর্বল বলে কিশোরীর পরিবার এই সম্পর্ক মেনে নিতে পারেনি। তা নিয়ে মেয়েটির পরিবারের লোকজন অনুপকে কয়েক বার মারধরও করেছে। মৃতের দাদা সঞ্জীব মণ্ডলের দাবি, ভাইয়ের খুনের ঘটনার সঙ্গে প্রেমঘটিত বিষয় জড়িয়ে আছে। ওই কিশোরীর বাড়িতে এ দিন গিয়ে দেখা যায়, বাইরে থেকে তালাবন্ধ। কেউ নেই। পুলিশের অনুমান, প্রতিবেশী কিশোরীর সঙ্গে প্রেমঘটিত কারণে খুনের ঘটনা ঘটেছে। মৃতের বাবার অভিযোগের ভিত্তিতে একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে।

বিএসএফের গুলিতে মৃত্যু স্বরূপনগরে

নিজস্ব সংবাদদাতা • বসিরহাট

বিএসএফের গুলিতে মৃত্যু হল এক হল এক জনের। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে স্বরূপনগর সীমান্তের খলসি গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের নাম অরূপ রায় (২৪)। বাড়ি স্বরূপনগরের বাংলানি খালধার এলাকায়। বিএসএফের দাবি, গরু পাচারে বাধা দেওয়ায় দুষ্কৃতীরা দা, বল্লম, লাঠি নিয়ে জওয়ানদের আক্রমণ করে। আত্মরক্ষার জন্য গুলি চালান তাঁরা। এক পাচারকারীর মৃত্যু হয়েছে। তার সঙ্গীরা পপালিয়ে যায়। ১৫টি গরু আটক করা হয়েছে। খবর পেয়ে পুলিশ দেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য বসিরহাট জেলা হাসপাতালে পাঠিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাস খানেক আগে স্বরূপনগরেরই খলসি সীমান্তে ১৪৪ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানেরা পাহারা দেওয়ার সময়ে পাচারকারীরা বাংলাদেশে গরু নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। তাদের বাধা দিলে এক জওয়ানকে বাংলাদেশি পাচারকারীরা গুলি করে খুন করে। ওই ঘটনার তদন্ত নেমে পুলিশ সীমান্তের গ্রাম থেকে দুই পাচারকারীকে গ্রেফতার করে। ধৃত দুষ্কৃতীদের মধ্যে ছিল বাংলাদেশের কৈখালি গ্রামের বাসিন্দা রফিকুল গাজি। তার বিরুদ্ধে গরু এক জওয়ানকে বোমা মেরে জখম করা, নারী পাচার-সহ নানা অভিযোগ ছিল। গরুপাচারে বাধা দেওয়ায় স্বরূপনগরে সীমান্তরক্ষীদের কয়েকটি চৌকিতে ভাঙচুর, আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। মহিলাদের অপহরণ, ধর্ষণের মতো ঘটনাও ঘটেছে বিভিন্ন সময়ে।

রেলের পরিষেবা বৃদ্ধির দাবি পূরণ

নিজস্ব সংবাদদাতা • জয়নগর

ট্রেনের সংখ্যা বাড়ানো সহ একাধিক দাবি নিয়ে বছর কয়েক ধরে আন্দোলন চলছিল এসইউসি-র দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির পক্ষ থেকে। ওই দাবি পূরণ না হওয়ায় মঙ্গলবার জেলা কমিটির প্রতিনিধিদল সহ শপাঁচেক যাত্রী রেলের এডিআরএম এর কাছে স্মারক লিপি জমা দিতে যান। পরে তিনি অন্দোলনকারীদের কিছু দাবি পূরনের আশ্বাস দেন। রেল সূত্রে জানা গিয়েছে দক্ষিণ পূর্ব রেলের শিয়ালদহ -লক্ষীকান্তপুর শাখায় মথুরাপুর পর্যন্ত ডবল লাইনের কাজ শেষ। ওই শাখায় সোনারপুর থেকে লিঙ্ক ট্রেন চালু হবে। এ ছাড়া জয়নগরে ট্রেন দাঁড়ানোর জন্য তৃতীয় প্ল্যাটফর্ম ও টিকিট কাউন্টার চালু হবে। রেলের এই প্রতিশ্রুতির কথা জানিয়েছেন ওই কমিটির সদস্য তথা জয়নগরের বিধায়ক তরুন নস্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন