এটিএম কার্ড চালুর ফাঁকেই টাকা গায়েব দম্পতির

এটিএম কার্ডে নতুন ‘চিপ’ বসছে। পাশাপাশি যে সব গ্রাহকের কার্ডের সময়সীমা শেষ হয়ে গিয়েছে, তাদের নতুন কার্ড দেওয়াও চলছে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে জালিয়াতেরা হাতিয়ে নিচ্ছে গ্রাহকদের টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৮ ০৪:৫৮
Share:

এটিএম কার্ডে নতুন ‘চিপ’ বসছে। পাশাপাশি যে সব গ্রাহকের কার্ডের সময়সীমা শেষ হয়ে গিয়েছে, তাদের নতুন কার্ড দেওয়াও চলছে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে জালিয়াতেরা হাতিয়ে নিচ্ছে গ্রাহকদের টাকা। যেমন হয়েছে দেগঙ্গার বাসিন্দা তপন পাল ও কাকলি পালের ক্ষেত্রে। দেগঙ্গার বেড়াচাঁপায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ওই দম্পতির অ্যাকাউন্ট থেকে খোয়া গিয়েছে ৯ হাজার টাকা। তাঁদের অভিযোগ, এ ব্যাপারে ব্যাঙ্কের ওই শাখায় অভিযোগ জানাতে গেলে তারা শুধু পুলিশের কাছে ঘটনাটি জানাতে বলেই দায় সেরেছে। তপনবাবুদের আরও অভিযোগ, ব্যাঙ্কে গিয়ে আবেদন জানানো সত্ত্বেও সেখান থেকে তাঁদের মোবাইল নম্বর ও অন্য তথ্য বাইরে বেরিয়েছে। ঘটনায় ব্যাঙ্ককর্মীরাই জড়িত। দেগঙ্গা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই দম্পতি। কাকলি জানান, তাঁর এটিএম ও সেভিংস অ্যাকাউন্টের লেনদেন গত এক বছর বন্ধ। ব্যাঙ্কের কথা মতো তিনি সোমবার ওই শাখায় গিয়ে নতুন কার্ডের আবেদন করেন। সেখানে অন্য তথ্যের পাশাপাশি মোবাইল নম্বরও লিখতে হয়। বুধবার ব্যাঙ্ককর্মী পরিচয় দিয়ে এক ব্যক্তি কাকলিকে ফোন করেন। তাঁর কথায়, ‘‘আমাকে বলা হয়, সোমবার ব্যাঙ্কে এসে আপনি বন্ধ হয়ে যাওয়া এটিএম কার্ড ফের চালুর জন্য আবেদন করেছেন। সেই সংক্রান্ত কিছু প্রশ্ন আছে।’’ অভিযোগে কাকলি জানিয়েছেন, কিছু কথাবার্তার পরেই তাঁর অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় টাকা। ব্যাঙ্কের ম্যানেজারকে বিষয়টি জানালে তিনি ওই দম্পতিকে অ্যাকাউন্টে থাকা বাকি টাকাও তুলে নিতে বলেন। তপনবাবু বলেন, ‘‘ব্যাঙ্ক থেকেই মোবাইল নম্বর ও তথ্য বাইরে বেরিয়েছে। ব্যাঙ্কেই জালিয়াত-চক্র ঘুরে বেড়াচ্ছে।’’ বিষয়টি নিয়ে কথা বলতে চাননি ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তবে পুলিশ জানিয়েছে, ব্যাঙ্কের সিসি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন