বিচারকের অপসারণ চেয়ে আদালত বয়কট

তিন সপ্তাহের বেশি সময় ধরে চলা আদালত বয়কটের জেরে ভুগতে হচ্ছে বিচারপ্রার্থীদের। যদিও তাঁদের দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ, মিছিল চলবে জানান আইনজীবীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ২০ জুন ২০১৭ ১২:৫৮
Share:

অবস্থান-বিক্ষোভ। নিজস্ব চিত্র

বিচারকের জন্য বহু মামলার নিস্পত্তি হচ্ছে না। ফলে মামলার পর মামলা জমছে। এই অভিযোগ তুলে বসিরহাটের দ্বিতীয় মুনসেফ আদালত বয়কট করে বিক্ষোভ দেখাচ্ছেন সিভিল কোর্ট বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা। এ দিকে, তিন সপ্তাহের বেশি সময় ধরে চলা আদালত বয়কটের জেরে ভুগতে হচ্ছে বিচারপ্রার্থীদের। যদিও তাঁদের দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ, মিছিল চলবে জানান আইনজীবীরা।

Advertisement

বিক্ষোভকারীদের পক্ষে আইনজীবী অমিত মজুমদার বলেন, ‘‘আইনজীবী, ক্লার্কদের সঙ্গে সংশ্লিষ্ট আদালতের বিচারক অমানবিক আচারণ করছেন। বিচারপ্রার্থীরা ওঁনার কাছ থেকে সঠিক পরিষেবা পাচ্ছেন না। বিষয়টি জেলা জজ, রেজিস্ট্রার জেনারেল এবং রাজ্য বার কাউন্সিলকে জানানো হয়েছে। কিন্তু কাজ না হওয়ায় তাঁর বদলির দাবিতে কর্মবিরতি শুরু করা হয়েছে।’’ সিভিল কোর্ট বার অ্যাসোসিয়েশনের সম্পাদক রথীস দাস বলেন, ‘‘মামল শুনলেও অর্ডার দেন না। ফলে মামলার পর মামলা জমে যায়। বিকেলে শুনানি করায় দূরের গ্রাম থেকে আসা বিচারপ্রার্থীদের বাড়ি ফিরতে অসুবিধা হয়। এ সব বিষয়ে একাধিকবার জানিয়েও কোনও সুরাহা না হওয়ায় ওই বিচারকের অপসারণের দাবি করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন