আর থানায় যেতে ভয় পাব না, বলল ছাত্রীরা

সিরহাটের দুই কর্তা ছাত্রীদের বোঝান, কী ভাবে দুষ্কৃতীরা মেয়েদের সঙ্গে ভাব জমিয়ে বিশ্বাস অর্জনের পর বিয়ের প্রলোভন দেখায়। কাজের টোপ দিয়ে নিয়ে গিয়ে কী ভাবে মেয়েদের পাচার করে দেওয়া হয়।

Advertisement

নির্মল বসু

বসিরহাট শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ০৪:৫৪
Share:

আলাপচারিতা: নিজস্ব চিত্র

বেলা সাড়ে ১১টা। থানায় পুলিশ অফিসাররা তখন সবে চায়ের কাপে চুমুক দিয়েছেন। হঠাৎ দলবেঁধে ‘পুলিশ কাকু আসতে পারি’ বলে ঘরে ঢুকল ছাত্রীরা।

Advertisement

বুধবার কন্যাশ্রীর ছাত্রীদের নানা প্রশ্নের মুখে আটকা পড়লেন বসিরহাট মহকুমার বিভিন্ন থানার পুলিশকর্তারা। বসিরহাট টাউন হাইস্কুল, ভ্যাবলা লেডি মুখার্জি গার্লস হাইস্কুল,‌মধ্যমপুর ওলাইচণ্ডী হাইস্কুল, আখাড়পুর অঞ্চল হাইস্কুলের পড়ুয়ারা থানায় গিয়ে নানা বিষয়ে জানতে চায়। জিডি ও এফআইআরের মধ্যে তফাৎ কী, অভিযোগ হওয়ার পরেও দুষ্কৃতীদের ধরা হয় না কেন, তারা কেন সবার চোখের সামনে ঘুরে বেড়ায়, মেয়েদের নিরাপত্তার বিষয়েও তারা জানতে চায় পুলিশ অফিসারদের কাছে।

বসিরহাট ১ ব্লক অফিসার মহম্মদ কায়ুম গাজি বলেন, ‘‘প্রতি মাসে কন্যাশ্রী দিশারীদের নিয়ে বিভিন্ন দফতরের কাজকর্মের খোঁজ নেওয়া হবে।’’ ছাত্রীদের কোনও সমস্যার কথাও অনায়াসে তারা পুলিশ কর্তাদের জানাতে পারে বলে তিনি জানান। পুলিশ ঠিকমতো অভিযোগ নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কিনা তাও খতিয়ে দেখবে পড়ুয়ারা।

Advertisement

বসিরহাটের দুই কর্তা ছাত্রীদের বোঝান, কী ভাবে দুষ্কৃতীরা মেয়েদের সঙ্গে ভাব জমিয়ে বিশ্বাস অর্জনের পর বিয়ের প্রলোভন দেখায়। কাজের টোপ দিয়ে নিয়ে গিয়ে কী ভাবে মেয়েদের পাচার করে দেওয়া হয়। সিনেমায় নামানো বা নাচ-গানের সুযোগ করে দেওয়ার নাম করে মুম্বই, দিল্লি, বিহার, পুনের যৌন পল্লিতে বিক্রি করে দেওয়া হয় মেয়েদের—তাও পুলিশ ছাত্রীদের বোঝান। সাইনা সুলতনা, ফারানা নাসরিন, প্রিয়া সরকার পুলিশের কাছ থেকে এই অভিনব পাঠ পেয়ে খুশি। তাদের কথায়, ‘‘এত কিছু জানতাম না। এখানে এসে অনেক নতুন জিনিস শিখলাম। স্কুলে গিয়ে অন্য ছাত্রীদেরও সাবধান করব।’’ এই অভিজ্ঞতার কথা পাড়ার কাকিমা জেঠিমাদেরও গিয়ে বলবে বলে জানায় পড়ুয়াদের দল। এক ছাত্রীর কথায়, ‘‘এ বার আর থানায় গিয়ে অভিযোগ জানাতে ভয় করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন