Fire Accident

টিটাগড়ে ফের আগুন চটকলে, অন্তর্ঘাত কি না প্রশ্ন

মাস দুয়েক আগেও এই চটকলে আগুন লেগেছিল। আরও একটি চটকলে দু’মাসের ব্যবধানে দু’বার আগুন লাগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৩৮
Share:

কেলভিন চটকলের গুদামে আগুন। বৃহস্পতিবার। ছবি: মাসুম আখতার

ফের অগ্নিকাণ্ড টিটাগড়ের একটি চটকলে। বৃহস্পতিবার রাতে আগুনে পুড়ে গেল কেলভিন জুট মিলের পাটের গুদাম। দমকলের তিনটি ইঞ্জিন কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে দমকল বিভাগকে জানিয়েছেন কারখানা কর্তৃপক্ষ। তখন জোরকদমে কাজ চলছিল। আতঙ্ক ছড়ায় শ্রমিকদের মধ্যে।

Advertisement

আগুন লাগার কারণ নিয়ে ধন্দে দমকল ও পুলিশ। কয়েক মাস ধরে টিটাগড়-সহ ব্যারাকপুর শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানায় বার বার আগুন লাগছে। এগুলি সত্যিই দুর্ঘটনা, না কি অন্য কারণ রয়েছে, তা নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন শ্রমিকেরা।

পুলিশ ও দমকল সূত্রে জানা গিয়েছে, রাত ৮টা নাগাদ জুট মিলের গুদাম থেকে ধোঁয়া বেরোতে দেখে আতঙ্কে ছোটাছুটি শুরু করে দেন শ্রমিকেরা। গুদামে কাঁচা পাট ছিল। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে দমকলে খবর দেওয়া হয়। একটি ইঞ্জিন এসে কাজ শুরু করলেও আগুন আয়ত্তে আনতে পারেনি। আরও দু’টি ইঞ্জিন এসে আগুন আয়ত্তে আনে। ফলে আগুন আরও ছড়াতে পারেনি।

Advertisement

মাস দুয়েক আগেও এই চটকলে আগুন লেগেছিল। আরও একটি চটকলে দু’মাসের ব্যবধানে দু’বার আগুন লাগে। কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে, সে বিষয়ে রাত পর্যন্ত কর্তৃপক্ষ কোনও তথ্য জানাতে পারেননি।

টিটাগড় পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান প্রশান্ত চৌধুরী ওই কারখানায় এসে শ্রমিক এবং কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। আগুনের কারণ নিয়ে তিনিও প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, “বিষয়টির ঠিকমতো তদন্ত হওয়া দরকার। বার বার আগুন লাগছে। এবং কারণ সেই শর্ট সার্কিট। আমরা শুক্রবার কারখানায় এসে সব ঘুরে দেখতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন