COVID19

Coronavirus in West Bengal: রাত জেগে টিকার লাইনে দাঁড়িয়ে মানুষ

দালালেরা আগে থেকে টিকার কুপন সংগ্রহ করে টাকার বিনিময়ে বিক্রি করে দিচ্ছে। ফলে বাধ্য হয়ে রাত জেগে লাইনে দাঁড়াচ্ছেন মানুষ।

Advertisement

নির্মল বসু

হাড়োয়া শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ০৭:০৯
Share:

nনথিভুক্ত: টিকার জন্য রাতেই লেখা হচ্ছে নাম। নিজস্ব চিত্র।

লাইন দিয়েও টিকা মিলছে না। রোজই ফিরতে হচ্ছে খালি হাতে। তার উপরে টিকার লাইনে দালাল চক্র গজিয়ে উঠেছে বলেও অভিযোগ। পঞ্চাশ-একশো টাকার বিনিময়ে লাইনে জায়গা বিক্রি হচ্ছে। বাধ্য হয়ে করোনার টিকা পেতে রাত জাগছেন মানুষ। হাড়োয়া গ্রামীণ হাসপাতাল চত্বরে টিকা নেওয়ার জন্য এমন ছবি চোখে পড়ছে রোজই।

Advertisement

এলাকাবাসীর অভিযোগ, দিনের পর দিন টিকাকেন্দ্রে গিয়ে লাইন দিয়েও টিকা না পেয়ে ফিরতে হচ্ছে। দালালেরা আগে থেকে টিকার কুপন সংগ্রহ করে টাকার বিনিময়ে বিক্রি করে দিচ্ছে। ফলে বাধ্য হয়ে রাত জেগে লাইনে দাঁড়াচ্ছেন মানুষ।

চিরকুটে নাম লিখে টিকাকরণ কেন্দ্রের সামনে ইট চাপা দিয়ে রেখে পাহারায় থাকতে হচ্ছে। রাতের খাবার সঙ্গে নিয়ে সন্ধ্যা থেকেই হাজির হয়ে যাচ্ছেন মানুষ। অনেকে খোলা আকাশের নীচে বাইকের সঙ্গে মশারি বেঁধে রাত কাটাচ্ছেন। শনিবার হাড়োয়া এবং মুন্সিঘেরি এলাকায় কয়েকশো মানুষ টিকা নেওয়ার জন্য লাইনে দাঁড়ান। ওই দু’টি শিবিরে প্রায় তিনশো মানুষকে টিকা দেওয়া হয়। স্থানীয় বাসিন্দা কৃষ্ণা মুন্ডা, কাজল সর্দাররা জানান, চিরকুটে নাম লিখে টিকা কেন্দ্রের সামনে আগের দিন সন্ধ্যা থেকে লাইন দিয়ে তবেই টিকা মিলেছে।

Advertisement

টিকার হাহাকার নিয়ে মুখ খুলতে চায়নি স্বাস্থ্য দফতর। তবে স্থানীয় তৃণমূল নেতা তথা জেলা পরিষদের সদস্য সঞ্জু বিশ্বাস বলেন, “প্রথম দিকে হাড়োয়ায় টিকা নেওয়ার বিশেষ চাহিদা ছিল না। কিন্তু বর্তমানে বহু মানুষ রাত জেগে টিকার জন্য হাসপাতালে লাইন দিচ্ছেন। পয়সা খরচ করে বার বার আসতে না পারায় কেউ কেউ রাতও জাগছেন। জেলা নেতৃত্ব এবং স্বাস্থ্য দফতরকে হাড়োয়ার মানুষের কথা ভেবে বেশি টিকার ব্যবস্থা করার জন্য বলা হয়েছে।”

দালাল চক্র প্রসঙ্গে হাড়োয়া থানার পুলিশ জানায়, এ ব্যাপারে একাধিক অভিযোগ আসায় হাসপাতালে পুলিশি পাহারার ব্যবস্থা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন