Tornedo

Tornado: পাক খেয়ে উঠছে নদীর জল, ডায়মন্ড হারবারে মিনি টর্নেডো, দেখুন সেই ভিডিয়ো

ফের দক্ষিণ ২৪ পরগনায় দেখা গেল মিনি টর্নেডো। এর আগে সাগরদ্বীপে দেখা গিয়েছিন মিনি টর্নেডো। এ বার তা দেখা গেল হুগলি নদীতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ২০:০৮
Share:

হঠাৎ মিনি টর্নেডো হুগলি নদীতে।

পাক খেয়ে প্রবল গতিতে আকাশের দিকে উঠে যাচ্ছে নদীর জল। আকাশ এবং নদীর মধ্যে তৈরি হয়েছে বেশ কয়েক মিটার লম্বা একটি জলস্তম্ভ। বুধবার বিকালে এমন অবাক করা দৃশ্য চমকে দিল ডায়মন্ড হারবারবাসীকে।

Advertisement

বুধবার ফের দক্ষিণ ২৪ পরগনায় দেখা গেল মিনি টর্নেডো। এর আগে সাগরদ্বীপে দেখা গিয়েছিন মিনি টর্নেডো। এ বার তা দেখা গেল ডায়মন্ড হারবারে, হুগলি নদীতে। বিকালে তখন সাড়ে চারটে। স্থানীয় বাসিন্দারা দেখতে পান, নদীর জল কুণ্ডলী পাকিয়ে আকাশের দিকে উঠছে। মিনি টর্নেডোর প্রভাবে প্রায় ১০ মিটার পর্যন্ত উচ্চতায় জল উঠে যায়। মিনিট সাতেক স্থায়ী ছিল ওই মিনি টর্নেডো। তবে তা চক্কর কেটেছে নদীর উপরেই। পাড়ের দিকে আসেনি।

আবহবিদদের মতে, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে মঙ্গলবার বিকেল থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে বৃষ্টি। এর মধ্যেই বুধবার বিকেলে ডায়মন্ড হারবার হুগলি নদীতে মিনি টর্নেডো দেখা যায়। তা দেখতে ভিড় জমান অনেকেই। আবহবিদদের মতে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে এমন মিনি টর্নেডো দেখা গিয়েছে।

Advertisement

বুধবার বিকালের ওই দৃশ্য দেখে তিতাস নিয়োগী নামে ডায়মন্ড হারবারের এক বাসিন্দা বলেন, ‘‘আজ সকাল থেকেই বৃষ্টি হচ্ছিল। বিকেলে নদীর পাড়ে হাঁটতে বেরিয়ে দেখি মিনি টর্নেডো নদীর উপর পাক খাচ্ছে। রীতিমত তাজ্জব হয়ে যাই। আমি নিশ্চিত এলাকায় এই দৃশ্য আগে কেউ দেখেননি। কয়েক মিনিট টর্নেডো স্থায়ী হলেও স্থলভাগে তা আছড়ে পড়েনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন