সঙ্কীর্ণ ব্রিজে নাজেহাল যাতায়াত

প্রতি দিন বনগাঁ, বসিরহাটের দিকের অসংখ্য যাত্রী এই বারাসত স্টেশন দিয়ে যাতায়াত করেন। পাশাপাশি শিয়ালদহের দিকের যাত্রী ভিড় তো রয়েছেই। ফলে দিনভর যাত্রীর চাপ থাকে এই স্টেশনে। পুরনোর পাশাপাশি রয়েছে একটি নতুন ওভারব্রিজ। কিন্তু নতুনটি সঙ্কীর্ণ হওয়ার কারণে যাতায়াতে সমস্যা হচ্ছে যাত্রী এবং সাধারণ মানুষের। এমনই জানাচ্ছেন স্থানীয়েরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৭ ০২:৪৭
Share:

ঠাসাঠাসি: সরু এই ওভারব্রিজ দিয়েই নিত্য যাতায়াত। ছবি:সুদীপ ঘোষ

জংশন, আবার মডেল স্টেশনও। প্রতি দিন বনগাঁ, বসিরহাটের দিকের অসংখ্য যাত্রী এই বারাসত স্টেশন দিয়ে যাতায়াত করেন। পাশাপাশি শিয়ালদহের দিকের যাত্রী ভিড় তো রয়েছেই। ফলে দিনভর যাত্রীর চাপ থাকে এই স্টেশনে। পুরনোর পাশাপাশি রয়েছে একটি নতুন ওভারব্রিজ। কিন্তু নতুনটি সঙ্কীর্ণ হওয়ার কারণে যাতায়াতে সমস্যা হচ্ছে যাত্রী এবং সাধারণ মানুষের। এমনই জানাচ্ছেন স্থানীয়েরা।

Advertisement

বারাসত স্টেশনে দু’টি ওভারব্রিজ আছে। পুরনোটি দিয়ে শুধু স্টেশনের মধ্যে যাতায়াত করা যায়। নতুন ওভারব্রিজটি ব্যবহার করেন যাত্রী এবং স্থানীয় বাসিন্দারা। কারণ, বারাসত শহরের বুক চিরে গিয়েছে এই রেলস্টেশন। নতুন ওভারব্রিজটি বিচ্ছিন্ন বারাসতের মধ্যে সংযোগ স্থাপনের কাজ করছে। সিগন্যাল থাকলেও যাত্রীদের নতুন ওভারব্রিজ দিয়ে তাই পারাপার করতে কোনও সমস্যা হয় না। তাই এই ওভারব্রিজের উপরে ভরসা বেশির ভাগ মানুষের।

অভিযোগ, দখলদারের প্রায় কবলে চলে গিয়েছে সঙ্কীর্ণ নতুন ওভারব্রিজটি। ওভারব্রিজের এক দিকে ভবঘুরে এবং কুকুর শুয়ে থাকে। পড়ে থাকে নোংরা। ওভারব্রিজেই শাক, আনাজপাতি নিয়ে বসে যায় হকার। তারই মধ্যে কার্যত ধাক্কাধাক্কি করে প্রতি দিন যাতায়াত করতে নাজেহাল হতে হচ্ছে যাত্রীদের।

Advertisement

নতুন ওভারব্রিজের সমস্যা নিয়ে রেলের বিভিন্ন মহলে অভিযোগ জানিয়েছেন যাত্রীরা। কিন্তু কোনও সুরাহা হয়নি। যাত্রীদের অভিযোগ, নতুন ব্রিজে ওঠার সিঁড়ি বেশ চওড়া। অথচ ওভারব্রিজে ওঠার পরেই সেতুটি হঠাৎ সরু হয়ে গিয়েছে। ফলে,
চার দিক থেকে লোক উঠে এসে ওই এক চিলতে সরু জায়গায় চলাফেরা করতে গিয়ে ধাক্কাধাক্কি শুরু হয়। এই সেতু পেরিয়ে যাতায়াত করেন শাশ্বতী দেবঘটক। তাঁর কথায়, ‘‘প্রতি দিন ভিড়ে ঠেলাঠেলি করতে বেসামাল অবস্থা হয়।’’

অন্য যাত্রীদের অভিযোগ, বারাসত স্টেশনে পারাপার করার জন্য কোনও আন্ডারপাস নেই। স্টেশন সংলগ্ন রেলগেটটি বন্ধ করে দেওয়া হয়েছে নতুন ওভারব্রিজ তৈরির পরে। তা ছাড়াও একটি উড়ালপুল হয়েছে, কিন্তু সেটি দিয়ে শুধু গাড়িই যায়। ফলে স্টেশনের এক দিকে হাসপাতাল, জেলা প্রশাসনিক ভবন, আদালতে যেতে হলে নতুন ওভারব্রিজ ছাড়া আর কোনও রাস্তা নেই। বিশ্ববিদ্যালয়, কলেজ, বাজারে যেতেও ভরসা এই ওভারব্রিজ।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র আশ্বাস দিয়ে বলেন, ‘‘ওই ওভারব্রিজে যাতায়াতের সমস্যার ব্যাপারে খোঁজ নিয়ে দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন