BJP

‘হঠাৎ সিদ্ধান্ত নিয়ে কোন দলে এলাম?’ তৃণমূলে ফিরতে চেয়ে বললেন বিজেপি নেতা রতন ঘোষ

রতনের ফেরা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে তৃণমূলের অন্দরেই। জেলা তৃণমূলের একাংশের পোস্টারে ছেয়ে গিয়েছে জেলা পরিষদ ভবন এলাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৬:২৫
Share:

নিজস্ব চিত্র

এ বার বিজেপি ছাড়লেন মুকুল রায় ঘনিষ্ঠ নেতা রতন ঘোষ। উত্তর ২৪ পরগনার প্রাক্তন কর্মাধ্যক্ষ ও বারাসত সাংগঠনিক জেলার নির্বাচনী পরিদর্শক রতন রবিবার বিজেপি ছাড়ার কথা ঘোষণা করলেন সাংবাদিক বৈঠক করে। জানালেন, তিনি তৃণমূলে ফিরতে চান। কিন্তু রতনের ফেরা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে তৃণমূলের অন্দরেই। জেলা তৃণমূলের একাংশের পোস্টারে ছেয়ে গিয়েছে জেলা পরিষদ ভবন এলাকা। সেখানে লেখা হয়েছে, ‘মিরজাফরের স্থান নেই তৃণমূলে’। রতনের বিরুদ্ধে সীমান্তরক্ষী বাহিনীর থেকে টাকা নেওয়া ও গরু পাচারের অভিযোগও তোলা হয়েছে পোস্টারে।

Advertisement

রবিবার সাংবাদিক বৈঠকে রতন ঘোষ জানান, ‘‘তৃণমূল ত্যাগ করে বিজেপি-তে যোগ দিয়েছিলাম। কিন্তু ৬ মাসের মধ্যে আমার এই তিক্ত অভিজ্ঞতা হবে, তা বুঝতে পারিনি। জাতীয়তাবাদী রাজনীতি করার সুবাদে আমরা সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলে এসেছি। পশ্চিমবঙ্গের ঐতিহ্য সম্প্রীতির। কিন্তু এখানে বিজেপি হিন্দু-মুসলমান, হিন্দুস্থান-পাকিস্তান বলে ভোট করতে চায়।’’ এই যাবতীয় অসন্তোষের কারণেই তিনি দল ছাড়ছেন বলে জানান রতন। তিনি রবিবার সাংবাদিক বৈঠক করে গেরুয়া শিবিরের সমস্ত পদ থেকে পদত্যাগ করার কথা ঘোষণা করেন। পাশাপাশি বলেন, ‘‘বাংলার মানুষের সামনে বিজেপি-র হয়ে এই রাজনীতি করে আমার অপরাধবোধ হচ্ছিল। মনে হচ্ছিল, হঠাৎ সিদ্ধান্ত নিয়ে কোন দলে এলাম? নির্বাচনের আগে থেকেই আমার মনে এটা নাড়া দিচ্ছিল। তার পর আমি তৃণমূলের কাছে দলে ফেরার বার্তা পৌঁছে দিয়েছি। তাঁরা আমাকে স্বাগত জানিয়েছেন।’’

রতনের এই সিদ্ধান্তের কথা চাউর হতেই তৃণমূলের একাংশের মধ্যে এই নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। রবিবারই পোস্টার পড়েছে উত্তর ২৪ পরগনা জেলা পরিষদ ভবনের সামনে। সেখানে লেখা হয়েছে, ‘রতন ঘোষ তোলাবাজ, গরুর (পাচারের) টাকা নিতেন বনগাঁ সীমান্তে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর থেকে’। অভিযোগ করা হয়েছে ফিরোজ কামাল গাজি ওরফে বাবু মাস্টারের নামেও। সেখানে লেখা হয়েছে বাংলাদেশ থেকে অস্ত্র আমদানী করতেন বাবু মাস্টার। বাবু মাস্টারকে ‘শুভেন্দুর চেলা’ বলে আক্রমণ করা হয় পোস্টারে। এই ২ নেতারই তৃণমূলে স্থান নেই, ‘এলাকার তৃণমূল কংগ্রেস কর্মীবৃন্দ’-এর নামে দেওয়া পোস্টারে এই দাবি করা হয়েছে। যদিও অভিযোগ নিয়ে রতন জানিয়েছেন, ‘‘দলের বিরোধীরা এই পোস্টার দিয়েছে।’’ এই পোস্টার সম্পর্কে খোঁজ নিয়ে বলবেন বলে জানিয়েছেন বাবু মাস্টার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন