Onion

আলু পেঁয়াজের দাম নিয়ে নাভিশ্বাস মধ্যবিত্তের

জ্যোতি আলু ৪৫ আর চন্দ্রমুখী ৪৮-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পেঁয়াজের দামও মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে দিচ্ছে। গত ১০ দিনে পেঁয়াজ ৬০ টাকা থেকে ১০০ টাকায় পৌঁছে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বারাসত শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২০ ১৭:২৭
Share:

মধ্যবিত্তের নাগালের বাইরে আলু পেঁয়াজ। নিজস্ব চিত্র।

গোটা রাজ্যের মতো বনগাঁ বারাসতেও আলু পেঁয়াজের দাম মধ্যবিত্তের ধরা ছোঁয়ার বাইরে যাচ্ছে। আলুর দাম যেখানে প্রায় ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজের দাম উঠে গিয়েছে ৮০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন নতুন আলু না উঠলে দাম কমার সম্ভাবনা কম।

Advertisement

জ্যোতি বা চন্দ্রমুখী যাই হোক না কেন সবেরই দাম এখন আকাশ ছোঁয়া। বছরের অন্য সময় যে আলুর দাম ১৫ থেকে ২০ টাকার মধ্যে ঘোরাফেরা করে, সেখানে জ্যোতি আলু ৪৫ আর চন্দ্রমুখী ৪৮-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পেঁয়াজের দামও মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে দিচ্ছে। গত ১০ দিনে পেঁয়াজ ৬০ টাকা থেকে ১০০ টাকায় পৌঁছে যায়। বর্তমানে তা ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

Advertisement

বনগাঁ নিউ মার্কেটের প্রবীণ ব্যবসায়ী জয়দেব দত্ত বলেন, “বাজারে নতুন আলু না ওঠা পর্যন্ত দাম কমার কোনও সম্ভাবনা নেই।’’ বারাসত বহড়বাজারে ব্যবসায়ী বাপ্পা অধিকারী দাবি করেন, ‘‘শীতকালে নতুন আলু উঠলে দাম কমে। কিন্তু এ বছর নতুন আলুর দামও অন্য বারের থেকে বেশি হবে।’’

বনগাঁর বাসিন্দা কাজল চট্টোপাধ্যায় বলেন, “যে ভাবে আলুর দাম বাড়ছে তাতে তরকারি ছাড়া ভাত খাওয়ার অবস্থা তৈরি হয়েছে। বিধাননগর থেকে বাগদা জেলার সর্বত্র একই চিত্র।” বারাসতের বাসিন্দা উত্তম দত্ত মনে করেন, আলু পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকারের আরও বেশি কঠোর হাওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন