ভিড়ের চাপে রোগী সেজে নৌকোয়

কী হয়েছে, প্রশ্নটা মুখ থেকে খসতে না খসতে দেখা গেল, ‘রোগী’ দিব্যি সোজা হয়ে দাঁড়িয়ে পড়লেন। ব্যাপারটা কী বলুন তো? উত্তর মিলল, ‘‘কী করব বলুন, পাঁচ-ছ’জন ছিলাম। ভিড়ে নৌকোয় পা রাখা যাচ্ছিল না। তাই এই উপায়। মোটামুটি সহজেই নৌকোয় জায়গা পেলাম।।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ২২ জুলাই ২০১৮ ০৩:০৬
Share:

চিকিৎসাধীন: ট্রেন থেকে পড়ে জখম বৃদ্ধ। —নিজস্ব চিত্র।

ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি। সেই হাওয়া আর বৃষ্টির মধ্যেই দেখা গেল এক ব্যক্তিকে চ্যাংদোলা করে নিয়ে আসা হচ্ছে।

Advertisement

ব্যাপার কী?

শোনা গেল, পারহাসনাবাদেই তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। নৌকোর মধ্যে শুইয়ে হাসনাবাদ ফেরিঘাট আনা হয়েছে। কী হয়েছে, প্রশ্নটা মুখ থেকে খসতে না খসতে দেখা গেল, ‘রোগী’ দিব্যি সোজা হয়ে দাঁড়িয়ে পড়লেন। ব্যাপারটা কী বলুন তো? উত্তর মিলল, ‘‘কী করব বলুন, পাঁচ-ছ’জন ছিলাম। ভিড়ে নৌকোয় পা রাখা যাচ্ছিল না। তাই এই উপায়। মোটামুটি সহজেই নৌকোয় জায়গা পেলাম।।’’ নাম-ধাম জিগ্যেস করতেই ঘোর আপত্তি জানিয়ে হাঁটা লাগালেন।

Advertisement

ভিড়ের আবর্তে হাস্যরস যেমন আছে, আছে করুণরসও। হাসনাবাদ–শিয়ালদহ ট্রেনে উঠেছিলেন সত্তরোর্ধ্ব এক ব্যক্তি। মধ্যমপুর স্টেশনের কাছে ভিড়ের চাপে ট্রেন থেকে ছিটকে পড়ে গুরুতর আহত হয়েছেন। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, তাঁকে টাকি গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে বসিরহাট জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। হাসপাতালের সুপার শ্যামল হালদার বলেন, ‘‘চলন্ত ট্রেন থেকে পড়ে যাওয়ায় বৃদ্ধের ডান হাতের আঙুল-সহ শরীরের একাধিক জায়গায় গুরুতর আঘাত লেগেছে।’’ রাত পর্যন্ত জ্ঞান ফেরেনি তাঁর। পরিচয় জানা যায়নি।

একুশের সভায় হাজির হওয়ার টানে ভোর থেকেই পারহাসনাবাদ ফেরিঘাটে লম্বা লাইন পড়েছিল। লাইন পড়েছিল বসিরহাটের বিভিন্ন প্রান্তে বাস ও ছোট গাড়িতে ওঠার জন্যও। বিভিন্ন প্রান্ত থেকে মানুষ কলকাতামুখী হওয়ায় শনিবার সকাল থেকেই রুটের গাড়ি পেতে সমস্যা হয় সাধারণ মানুষের। মিছিলমুখী গাড়ি ছাড়া রাস্তায় অন্য গাড়িই তো নেই!

চলো-কলকাতা: হাসনাবাদে তৃণমূল কর্মীরা আসছেন ইছামতী পেরিয়ে। ছবি: নির্মল বসু

গাড়ির অভাবে দীর্ঘক্ষণ অপেক্ষার ছবি দেখা গিয়েছে চৌমাথা, ত্রিমোহনী, ৭২ নম্বর বাসস্ট্যান্ড, বাদুড়িয়া, হিঙ্গলগঞ্জ, হাড়োয়া, স্বরূপনগর-সহ বিভিন্ন ব্লকের রাস্তার মোড়ে। গাড়ির জন্য অপেক্ষা করতে-করতে বিরক্ত হলেও অনেকেই নিজেদের পরিচয় জানিয়ে সে সব নিয়ে মুখ খুলতে চাননি। নাম প্রকাশে অনিচ্ছুক তেমনই এক বৃদ্ধের কথায়, ‘‘কে নিজের মুখে হয়রান হওয়ার কথা বলে বিপদ ডেকে আনবে বলুন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন