Magha Purnima at Ganga Sagar

মাঘী পূর্ণিমায় অতিরিক্ত ভাড়া সাগরে, সরব যাত্রীরা

কচুবেড়িয়া ভেসেল ঘাটে গিয়ে দেখা গেল, হাজার হাজার মানুষের ভিড়। গঙ্গাসাগর যাওয়ার জন্য যাত্রীরা বাস, অটো, ছোট গাড়ি ধরছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাগর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৫
Share:

বাস ভাড়া বাড়ানো নিয়ে ঘোষণা। নিজস্ব চিত্র।

মাঘী পূর্ণিমা উপলক্ষে পুণ্যার্থীদের ভিড় বাড়ছে গঙ্গাসাগরে। অভিযোগ, উৎসব উপলক্ষে বেড়ে গিয়েছে যানবাহনের ভাড়া। অতিরিক্ত ভাড়া নিয়ে সরব হয়েছেন অনেক যাত্রীই।

Advertisement

শুক্রবার বেলা ২টো নাগাদ কচুবেড়িয়া ভেসেল ঘাটে গিয়ে দেখা গেল, হাজার হাজার মানুষের ভিড়। গঙ্গাসাগর যাওয়ার জন্য যাত্রীরা বাস, অটো, ছোট গাড়ি ধরছেন। লাইন দিয়ে পুলিশ-প্রশাসনের সহযোগিতায় যাত্রীরা বাসে উঠছেন। কিন্তু অভিযোগ, অতিরিক্ত ভাড়া চাওয়া হচ্ছে। বারুইপুর থেকে এসেছেন দেবাশিস নস্কর। জানালেন, গঙ্গাসাগর মেলার সময়ে যে রাস্তায় ৩৫ টাকা ভাড়া নেওয়া হয়েছিল, এখন সেই একই পথে ৫০ টাকা চাওয়া হচ্ছে। দেবাশিসের কথায়, “গঙ্গাসাগর মেলার সময়ে সাগরে এসেছিলাম। তখন কচুবেড়িয়া থেকে গঙ্গাসাগর পর্যন্ত বাস ভাড়া নিয়েছিল ৩৫ টাকা। এখন কেন ৫০ টাকা নেওয়া হবে?” বাস কন্ডাক্টরের দাবি, বিডিও অফিস থেকে মাঘী পূর্ণিমার জন্য নির্দিষ্ট ভাড়ার তালিকা তৈরি করে দেওয়া হয়েছে। সেই অনুযায়ী ভাড়া নেওয়া হচ্ছে। কিন্তু দু’তিন দিনের জন্য বেশি ভাড়া নেওয়ার বিষয়টি মানতে নারাজ বহু যাত্রীই।

বিপ্লব দাস নামে এক নিত্যযাত্রী বলেন, “শুক্রবার বিকেলে ভেসেল পেরিয়ে সাগরে এলাম। ভেসেল ভাড়া ৯ টাকা। আগে যা ছিল তাই নিল। কিন্তু বাসে কন্ডাক্টর বললেন, ৫০ টাকা ভাড়া। সব সময়ে যাতায়াত করি। ৪০ টাকা নেয়। এখন হঠাৎ ১০ টাকা বেশি দেব কেন?”

Advertisement

স্থানীয় সূত্রের খবর, মেলার ক’দিন বাস, ছোট গাড়ি সব কিছুরই ভাড়া ১০ টাকা করে বাড়ানো হয়েছে। ব্লক দফতরে বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান চালকেরা। ২৩-২৫ ফেব্রুয়ারি অতিরিক্ত ভাড়া কার্যকর থাকবে।

স্থানীয় বিজেপি নেতা অরুণাভ দাস বলেন, “ভাড়া বাড়ালে পরিবহণ দফতর বাড়াবে। এখানে এক শ্রেণির ব্যবসায়ী বেআইনি ভাবে এই সিদ্ধান্ত নিয়েছেন।” সাগর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ অরবিন্দ সেনাপতি অবশ্য বলেন, “পঞ্চায়েত সমিতিতে বৈঠক হয়েছিল বাস, অটো, ছোট গাড়ির চালকদের নিয়ে। অতিরিক্ত ভাড়া নেওয়ার বিষয়টি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই প্রতিটি গাড়িতে স্টিকার লাগানো হয়েছে।”

স্থানীয় বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা বলেন, “ভাড়া বাড়ানোর কথা নয়। আগে যা ভাড়া ছিল, সেই ভাড়া নেওয়ার কথা। কেন বাড়ানো হয়েছে, বিষয়টি আমি খতিয়ে দেখে ব্যবস্থা নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন