উত্তর ২৪ পরগনা

পুলিশের বিজ্ঞপ্তি লাগানো হল পেট্রোল পাম্পে

হেলমেট ছাড়া তেল দেওয়া হবে না। মঙ্গলবার বিকেল থেকেই বসিরহাটের সমস্ত পেট্রোল পাম্পে পুলিশের দেওয়া এই বিজ্ঞপ্তি লাগানো হয়েছে।

Advertisement

নির্মল বসু

বসিরহা শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৬ ০১:৫৮
Share:

পুলিশি পাহারায় মিলছে তেল। নিজস্ব চিত্র।

হেলমেট ছাড়া তেল দেওয়া হবে না। মঙ্গলবার বিকেল থেকেই বসিরহাটের সমস্ত পেট্রোল পাম্পে পুলিশের দেওয়া এই বিজ্ঞপ্তি লাগানো হয়েছে।

Advertisement

কিন্তু তা সত্ত্বেও বুধবার হেলমেট ছাড়াই পেট্রোল নিতে আসেন বাইক চালকেরা। কিন্তু হেলমেট ছাড়া তেল না মেলায় পাম্পে বাইক আরোহীরা বিক্ষোভ দেখায়। পরিস্থিতি সামাল দিতে পেট্রোল পাম্পগুলিতে সিভিক ভলান্টিয়ার্সও পাঠানো হয়। এ দিনও এলাকায় বহু বাইক আরোহীকে হেলমেট ছাড়াই ঘুরতে দেখা গিয়েছে। এ দিকে কলেজ ছাত্রদের হেলমেট ব্যবহারের গুরুত্ব বোঝাতে এ বার উদ্যোগী হয়েছে পুলিশ। পুলিশের মতে, ছাত্রদের সবার আগে সচেতন করতে হবে। কারণ তাঁদের মধ্যে বাইক চালানোর প্রবণতা বেশি থাকে।

জেলা পুলিশ সুপার ভাষ্কর মুখোপাধ্যায় বলেন, ‘‘বাইক চালানোর সময়ে হেলমেট অত্যন্ত জরুরি। সে বিষয়ে ছাত্রদের সচেতন করতে জেলার প্রত্যেকটি কলেজ কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হচ্ছে।’’

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কলেজ ছাত্রদেরই বেশি বাইক দুর্ঘটনা ঘটে। সে কারণে তাঁদের সচেতন করা হচ্ছে। নিত্যনতুন বাইক বাজারে আসছে। আর উপযুক্ত প্রশিক্ষণ ছাড়াই বাইক চালায় ওই সমস্ত ছাত্ররা। ফলে দুর্ঘটনাও ঘটে। অনেক ক্ষেত্রে লাইসেন্স পাওয়ার আগেও বাইক চালায় তারা। এ দিন তল্লাশির সময় অনেক গাড়ির লাইসেন্সও পাওয়া যায়নি।

পুলিশ জানিয়েছে, পেট্রোল নেওয়ার সময় আরোহীকে মাথা থেকে হেলমেট খুলে সঙ্গে রাখতে হবে বলেও বলা হয়েছে নোটিস বোর্ডে। এ বিষয়ে বসিরহাট মহকুমার এক পুলিশ অফিসার জানান, দুষ্কৃতীরা যাতে হেলমেট পরে মুখ ঢেকে রাখতে না পারে সে কারণেই তেল নেওয়ার সময় হেলমেট খুলে রাখার কথা বলা হয়েছে। তা হলে সিসি টিভির সৌজন্যে মুখগুলিও দেখা যাবে।মহকুমা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার বসিরহাটে হেলমেট ছাড়া বাইক চালানোয় দেড়শো জনকে মামলা দেওয়া হয়েছে। এক পেট্রোল পাম্পকর্মীর কথায়, ‘‘এখনও হেলমেট ছাড়াই পেট্রোল কিনতে আসছে। সরকারি নিয়মের কথা বলে বিজ্ঞপ্তি দেখালে তাঁদের সঙ্গে বচসা বাধছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন