নৌকোর টানে ফের ভিড় টানছে মেলা

ইছামতীতে কচুরিপানা সাফাইয়ের পরে শুরু হয়েছে নৌকো চলাচল। তাতেই জমে গিয়েছে পৌষ মেলা। বনগাঁ সাতভাই কালীতলার পৌষ মেলা এলাকার অন্যতম প্রাচীন মেলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বনগাঁ শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৭ ০১:২৫
Share:

জমে উঠেছে মেলা। ছবি: নির্মাল্য প্রামাণিক।

ইছামতীতে কচুরিপানা সাফাইয়ের পরে শুরু হয়েছে নৌকো চলাচল। তাতেই জমে গিয়েছে পৌষ মেলা।

Advertisement

বনগাঁ সাতভাই কালীতলার পৌষ মেলা এলাকার অন্যতম প্রাচীন মেলা। বনগাঁ শহর থেকে ইছামতী দিয়ে নৌকো বেয়ে সেখানে পৌঁছে যাওয়া ছিল এই মেলার অন্যতম বৈশিষ্ট্য। কিন্তু ইছামতীতে কচুরিপানা ভরে যাওয়ার জন্য বন্ধ হয়ে যায় নৌকা চলাচল। কিন্তু এ বার প্রশাসনের উদ্যোগে ইছামতী অনেকটাই কচুরিপানা মুক্ত। তাই বনগাঁ শহর থেকে মেলা পর্যন্ত নৌকো চলাচল শুরু হয়েছে। ফলে মেলায় ফিরে এসেছে পুরনো উৎসাহ।

শনিবার পরিবারের সদস্যদের নিয়ে নৌকো করে পৌষমেলায় এসেছিলেন জীবন বৈরাগী নামে এক ব্যক্তি। তিনি বলেন, ‘‘কয়েক বছর ধরে নৌকো চলাচল বন্ধ থাকায় মেলায় আসতে ইচ্ছে করত না। এবার শুনলাম কচুরিপানা নেই, নৌকো চলছে। তাই মেলায় এসেছি।’’ পুরপ্রধান শঙ্কর আঢ্য জানান, মেলার জন্য নদীতে কচুরিপানা সাফাই করা হয়েছে। মানুষের মেলার যাওয়ার উৎসাহ ফিরে এসেছে।’’

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আগে নৌকোয় মাইক বাজিয়ে লোকজন মেলায় পৌঁছতেন। নদীর এক পাড়ে কালীমন্দিরে পুজো দিয়ে খিচুড়ি রান্না করা হয়। অন্য দিকে চলে বনভোজন। মেলা কমিটির যুগ্ম সম্পাদক অমলকৃষ্ণ বালা বলেন, ‘‘নৌকা চলাচল বেশি হওয়ার ফলে প্রথম দিন থেকেই লোক বেশি হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন