Sandeshkhali Incident

আদালতে নিয়ে যাওয়া হল শাহজাহানের ভাই-সহ দুই শাগরেদকে, শুক্রেই হেফাজতে চাইতে পারে ইডি

সন্দেশখালি এবং ন্যাজাট থানায় ২০১৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত মহিলা নির্যাতন, জমির জবরদখল, স্থানীয় বাসিন্দাদের উপর জুলুমবাজির যে সমস্ত অভিযোগ দায়ের হয়েছে, তার মধ্যে শাহজাহান ছাড়া নাম ছিল শিবু হাজরা এবং অন্যদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১০:২৭
Share:

অভিযুক্তদের নিয়ে যাওয়া হচ্ছে ব্যাঙ্কশাল কোর্টে। —নিজস্ব চিত্র।

সন্দেশখালিকাণ্ডের মূল অভিযুক্ত শেখ শাহজাহানের ভাই এবং দুই শাগরেদকে নিয়ে যাওয়া হল ব্যাঙ্কশাল কোর্টে। শুক্রবারই শাহজাহানের ভাই আলমগির, শাহজাহান-ঘনিষ্ঠ সন্দেশখালির আর এক তৃণমূল নেতা শিবু হাজরা এবং শাহজাহানের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত দিদারবক্স মোল্লাকে ইডি তাদের হেফাজতে চাইবে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর। তদন্তকারী আধিকারিকেরা ওই তিন জনকে হেফাজতে নিয়ে রেশন দুর্নীতি এবং সম্পত্তি সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে বলেও ইডি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

শাহজাহানের ভাই আলমগিরকে গ্রেফতার করেছিল সিবিআই। সিবিআইয়ের হাতেই গ্রেফতার হয়েছিলেন দিদারও। সিবিআই যখন তাঁদের গ্রেফতার করে, তখন শাহজাহানও ছিলেন সিবিআই হেফাজতেই। ইডির উপর হামলার ঘটনায় আলমগির এবং দিদারকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। তার পরেই তাঁদের গ্রেফতার করা হয়। অন্য দিকে, ইডির উপর হামলা এবং সন্দেশখালির স্থানীয় বাসিন্দাদের উপর নির্যাতনের অভিযোগে শাহজাহানের আর এক শাগরেদ শিবুকে পুলিশ গ্রেফতার করেছিল । তাঁরা তিন জন জেল হেফাজতে ছিলেন।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, এঁদের তিন জনকেই হেফাজতে নেওয়ার পরিকল্পনা রয়েছে ইডির। তবে যে মামলায় সিবিআই বা রাজ্য পুলিশ এঁদের গ্রেফতার করেছিল, সেই মামলা সংক্রান্ত বিষয়ে নয়। ইডি শাহজাহানের ভাই এবং তাঁর দুই শাগরেদকে হেফাজতে চাইছে রেশন দুর্নীতিকাণ্ড-সহ সন্দেশখালির জমি দখল এবং ভেড়ি দখল সংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদ করতে। ইডি এই তিন জনকেই আদালতে হাজির করানোর জন্য বুধবার বিচারভবনে আবেদন করেছিল। সেই মতোই তাঁদের শুক্রবার ব্যাঙ্কশাল কোর্টে হাজির করানো হচ্ছে। পুলিশের গাড়িতে সকাল ৯টা নাগাদ তাঁদের আদালতে নিয়ে যাওয়া হয়।

Advertisement

উল্লেখ্য, সন্দেশখালি এবং ন্যাজাট থানায় ২০১৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত মহিলা নির্যাতন, জমির জবরদখল, স্থানীয় বাসিন্দাদের উপর জুলুমবাজির যে সমস্ত অভিযোগ দায়ের হয়েছে, তার মধ্যে শাহজাহান ছাড়া নাম ছিল শিবু হাজরা এবং অন্যদের। ইডি শাহজাহানের বেআইনি কাজকর্মের তদন্তে নেমে এ বার সেই দিকেই নজর দিয়েছে। যে ব্যাপারে এ বার তাঁর সহযোগীদেরও হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে তারা। সেই চেষ্টারই প্রাথমিক পর্বে এই তিন জনকে আদালতে হাজির করাতে চাইছেন ইডির গোয়েন্দারা। আদালতে হাজির হওয়ার পরেই তাঁদের হেফাজতে নেওয়ার পরিকল্পনা রয়েছে ইডির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন