সুন্দরবনে বাড়তি কর, ভাড়া মকুব

র্ধিত কর মকুব করার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর। ফলে বাড়তি করের বোঝা বইতে হবে না পর্যটকদের। সরকারের সিদ্ধান্তে খুশি পর্যটন ব্যবসায়ীরাও।

Advertisement

সামসুল হুদা

গোসাবা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৭ ০১:৫০
Share:

বিশ্রাম: সুন্দরবনে লঞ্চ।— নিজস্ব চিত্র

এক ধাক্কায় নানা ধরনের কর, ভাড়া বাড়িয়ে দিয়েছিল বন দফতর। ফলে সুন্দরবনের পর্যটনে ক্ষতির আশঙ্কা করছিলেন সংশ্লিষ্ট ব্যবসায়ী মহল। বন কর্মীদের সঙ্গে বোট চালক-কর্মীদের বচসা, মারপিটও বাধে দিন কয়েক আগে। গ্রেফতার করা হয় পাঁচ বোট মালিককে। এ সবের প্রতিবাদে বোট ও লঞ্চ চলাচল গত কয়েক দিন ধরে বন্ধ ছিল সুন্দরবনে। বিষয়টি কানে ওঠে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। নবান্ন সূত্রের খবর, তাঁকে না জানিয়ে কেন এক লাফে পরিষেবা কর এ ভাবে বাড়ানো হল, তা নিয়ে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। কৈফিয়ত তলব করেন বনকর্তাদের কাছে। এরপরেই বর্ধিত কর মকুব করার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর। ফলে বাড়তি করের বোঝা বইতে হবে না পর্যটকদের। সরকারের সিদ্ধান্তে খুশি পর্যটন ব্যবসায়ীরাও।

Advertisement

এক দিকে পাহাড়ে ভ্রমণ লাটে উঠেছে। এই পরিস্থিতিতে পুজোর টানা ছুটিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় যাওয়ার পরিকল্পনা ছকে ফেলেছে বাঙালি। কিন্তু সুন্দরবনে এক ধাক্কায় পর্যটন কর অনেকটাই বেড়ে যাওয়ায় সমস্যা হচ্ছিল।

কর ও ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে গত শনিবার সজনেখালি রেঞ্জ অফিসে ভাঙচুরের অভিযোগ ওঠে কিছু বোট ব্যবসায়ীর বিরুদ্ধে। মারধরে জখম হন কয়েকজন বনকর্মী। গ্রেফতার করা হয় কয়েকজনকে। প্রতিবাদে লঞ্চ ও ভুটভুটি বন্ধ চলাচল গত কয়েক দিন ধরে বন্ধ। ভুটভুটি ইউনিয়নের সম্পাদক বসিরউদ্দিন মিদ্যে এর আগে জানিয়েছিলেন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চাইছেন তাঁরা। সরকারি হস্তক্ষেপও দাবি করেন আন্দোলনকারীরা।

Advertisement

তাঁদের বক্তব্য, এক দিকে পর্যটনের যেমন ক্ষতি হবে কর, ভাড়া বাড়ালে, অন্য দিকে, সমস্যায় পড়বেন ব্যবসায়ীরাও। বহু মানুষের জীবন-জীবিকা জড়িত পর্যটন শিল্পের সঙ্গে। জঙ্গল সফর বাতিল রেখে বহু পর্যটক ফিরে যাচ্ছেন বলেও জানান তাঁরা। অনেকে বুকিং বাতিল করেছেন বলেও দাবি ব্যবসায়ীদের।

তবে রাজ্য সরকারের সিদ্ধান্তে অচলাবস্থা কেটেছে। সুন্দরবন ওয়াটার পিপল সোসাইটির সম্পাদক দীপক দাস (দীপু) বলেন, ‘‘এতে পর্যটনে ক্ষতি হত, ব্যবসায়ীরাও লাভের মুখ দেখতেন না। সামগ্রিক ক্ষতির হাত থেকে পর্যটন শিল্পকে রক্ষা করেছে সরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন