দু’টি হিমঘরের উদ্বোধন

মূলত ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, সাগর, নামখানা, রায়দিঘি ও কুলতলি এলাকা থেকে মৎস্যজীবীরা এই পাইকারি বাজারে আনেন। এখান থেকে মাছ যায় রাজ্যের বিভিন্ন বাজারে।

Advertisement

ডায়মন্ড হারবার ও বারাসত

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ০১:২৩
Share:

হিমঘর: মধ্যমগ্রামে। ছবি তুলেছেন সুদীপ ঘোষ

মাছের মরসুমে নদী বা সমুদ্র থেকে মৎস্যজীবীদের জালে বেশি মাছ ধরা পড়লে তা বরফের অভাবে হয় পচে যায়। না হলে জলের দরে বিক্রি করে দিতে হত। সেই অসুবিধা কাটাতে এ বার ডায়মন্ড হারবারের নগেন্দ্রবাজারের পাশে একটি হিমঘরের উদ্বোধন হল শনিবার।

Advertisement

মূলত ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, সাগর, নামখানা, রায়দিঘি ও কুলতলি এলাকা থেকে মৎস্যজীবীরা এই পাইকারি বাজারে আনেন। এখান থেকে মাছ যায় রাজ্যের বিভিন্ন বাজারে। শনিবার দুপুরে হিমঘরের উদ্বোধন করেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ। তিনি বলেন, ‘‘এই হিম ঘরে প্রায় ২০০ টন মাছে রাখা যাবে। ২ কোটি ৪০ লক্ষ টাকা খরচ করে তৈরি হয়েছে হিমঘরটি। একটি সমবায়ের মাধ্যমে এটির পরিচালনা হবে।’’ এ দিন অনুষ্ঠানে হাজির ছিলেন জেলা সভাধিপতি শামিমা শেখ, ডায়মন্ড হারবারের বিধায়ক দীপক হালদার, পঞ্চায়েত সমিতির সভাপতি স্বপ্না হালদার, পুরপ্রধান মীরা হালদার প্রমুখ।

অন্য দিকে, এ দিনই মধ্যমগ্রামের খামারের নবাবপুর এলাকায় আধুনিক প্রযুক্তির একটি হিমঘরের উদ্বোধন করেছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। রাজারহাট-বারাসত-মধ্যমগ্রাম সংলগ্ন এলাকার অনেক চাষি এতে উপকৃত হবেন বলে জানান হিমঘরের কর্ণধার গণেশকুমার বাঘারিয়া। তিনি জানান, ১৭৫০ মেট্রিক টন জিনিসপত্র মজুত করা যাবে এখানে। হিমঘর তৈরিতে খরচ হয়েছে প্রায় ১০ কোটি টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন