West Bengal Panchayat Election 2023

এই বাজারেও ‘কাস্তে হাতুড়ি’তে ছাপ্পা! বাদুড়িয়ার বুথে ভিডিয়ো ঘিরে বিতর্কের সঙ্গে বিস্ময়ও

পঞ্চায়েত ভোটের দিন সকালে অভিযোগ ওঠে, এই আঠুরিয়া গ্রাম পঞ্চায়েতেরই ১৮৩ এবং ১৮৪ নম্বর বুথের বেশ কিছু ব্যালট পেপার চুরি হয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বাদুড়িয়া শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৮:২৭
Share:

বাদুড়িয়া ব্লকের আঠুরিয়া গ্রাম পঞ্চায়েতের একটি বুথে এ ভাবেই চলছে ছাপ্পা। ছবি: সংগৃহীত।

অন্ধকার ঘর। টেবিলে জ্বলছে ছোট একটি মোমবাতি। আর সেই আলো-আধাঁরির মধ্যেই দেদার ছাপ্পা চলছে পঞ্চায়েত ভোটের দিন। এমন দৃশ্যই ধরা পড়ল উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের বাদুড়িয়া ব্লকের আঠুরিয়া গ্রাম পঞ্চায়েতের একটি বুথে। ছাপ্পা ভোট পড়তে দেখা গেল বিরোধী সিপিএম শিবিরের ‘কাস্তে হাতুড়ি’-তে। ব্যালট পেপারে সিপিএমের প্রতীকে একের পর এক ছাপ্পা দিতে দেখা গেল দুই যুবককে। সিপিএমের প্রতীকে ছাপ্পা দিলেও তাঁরা বাম শিবিরেরই কর্মী কি না, তা স্পষ্ট হয়নি। এই ঘটনার একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ২০১১ সালে বামদুর্গ পতনের পর রাজ্য রাজনীতিতে সিপিএমের গুরুত্ব কমেছে। অন্তত এমনটাই মনে করেন রাজনৈতিক মহলের একাংশ। তাই সিপিএমের প্রতীকে এই ছাপ্পার ভিডিয়ো প্রকাশ্যে আসতে অনেকেই কটাক্ষ করেছেন। বিস্ময়ও প্রকাশ করেছেন অনেকে।

Advertisement

ভিডিয়োতে দেখা গিয়েছে, আঠুরিয়া পঞ্চায়েতের যে বুথে ছাপ্পা চলছিল, তার একদম সামনেই পাহারায় ছিল রাজ্য পুলিশ। আঠুরিয়া গ্রামের স্থানীয়দের অভিযোগ, ওই গ্রামের বিভিন্ন বুথে অবাধে ছাপ্পা ভোট দেওয়া হয়েছে পুলিশের উপস্থিতিতেই।

পঞ্চায়েত ভোটের দিন সকালে অভিযোগ ওঠে, এই আঠুরিয়া গ্রাম পঞ্চায়েতেরই ১৮৩ এবং ১৮৪ নম্বর বুথের বেশ কিছু ব্যালট পেপার চুরি হয়ে গিয়েছে। সেই ঘটনার প্রতিবাদে আঠুরিয়া বাজারে রাস্তা অবরোধ করে বিক্ষোভও দেখাতে দেখা যায় বিরোধী সিপিএম, কংগ্রেস এবং আইএসএফের কর্মীদের। পুলিশ ঘটনাস্থলে পৌঁছনোর পর তাদের ঘিরে বিক্ষোভ দেখান এলাকাবাসীরা। বেশ কিছু ক্ষণ পর পুলিশের বিশাল বাহিনী এসে সেই অবরোধ তুলে দেওয়া হয়। পাশাপাশি পুলিশের আধিকারিকরা বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন