মহিলার চুল কাটার নালিশ

পুলিশ জানিয়েছে, সামশেরনগর বাজারে দুর্গাপুজো উপলক্ষে শুক্রবার রাতে অনুষ্ঠান হচ্ছিল। সেখানে ওই দুই মহিলার মধ্যে বচসা থেকে হাতাহাতি বেধে যায়। আক্রান্ত মহিলা জানান, স্বামীর বিরুদ্ধে মামলা লড়তে গিয়ে তিনি একা হয়ে পড়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৭ ০২:৪৮
Share:

—প্রতীকী চিত্র।

বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত থাকার সন্দেহে এক মহিলাকে মারধর করে চুল কেটে নেওয়ার অভিযোগ উঠল আর এক মহিলার বিরুদ্ধে।

Advertisement

হিঙ্গলগঞ্জের হেমনগর এলাকার ঘটনা। অভিযোগ, স্বামীবিচ্ছিন্না ওই মহিলাকে শুধু গাছে বেঁধে গণধোলাই দিয়ে শুধু চুলই কেটে নেওয়া হয়নি, মহিলার মাথায় আলকাতরা দিয়ে নদীতেও চোবানো হয় বলে অভিযোগ। মহিলা অসুস্থ হয়ে পড়ায় তাঁকে বসিরহাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, রবিবার রাতে সুনীতা জোয়ারদার নামে অভিযুক্ত মহিলাকে গ্রেফতার করা হয়েছে। সোমবার তাকে বসিরহাটের এসিজেএম আদালতে তোলা হয়। মহিলার আইনজীবী জামিনের আবেদন জানালে বিচারক তা মঞ্জুর করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বছর চোদ্দো আগে হিঙ্গলগঞ্জের দু’নম্বর সামশেরনগরে বিয়ে হয় পূর্ব কালীতলা গ্রামের ওই মহিলার। দম্পতির একটি সন্তানও রয়েছে। মহিলার দাবি, বছর তিনেক আগে স্বামী তাঁকে ছেড়ে অন্য মেয়েকে বিয়ে করে চলে যান। তা নিয়ে মামলা করেন ওই মহিলা। মামলা চলাকালীন তাঁর সঙ্গে পরিচয় হয় সুনীল জোয়ারদার নামে এক ব্যক্তির। কিন্তু তাঁদের এই সম্পর্ক মেনে নিতে পারেননি সুনীলবাবুর স্ত্রী সুনীতা। শুরু হয় দুই পরিবারের মধ্যে গণ্ডগোল। বিষয়টি থানা-পুলিশ এমনকী আদালতে গড়ায়।

Advertisement

পুলিশ জানিয়েছে, সামশেরনগর বাজারে দুর্গাপুজো উপলক্ষে শুক্রবার রাতে অনুষ্ঠান হচ্ছিল। সেখানে ওই দুই মহিলার মধ্যে বচসা থেকে হাতাহাতি বেধে যায়। আক্রান্ত মহিলা জানান, স্বামীর বিরুদ্ধে মামলা লড়তে গিয়ে তিনি একা হয়ে পড়েছিলেন। সেই সময়ে পাশে এসে দাঁড়ান সুনীলবাবু। তাঁর দাবি, ‘‘সুনীলবাবু আমায় সাহস জুগিয়েছেন। তাঁর জন্যই মামলা লড়তে পারছি। ওঁর সঙ্গে শুধুমাত্র বন্ধুত্বের সম্পর্ক রয়েছে।’’ তিনি জানান, অযথা তাঁকে সন্দেহ করে সুনীতা তাঁর বিরুদ্ধে থানা-পুলিশে যান। আদালতের দ্বারস্থও হন।

পুলিশকে মহিলা জানিয়েছেন, ঘটনার দিন তাঁর উপর সুনীতা ও তার আত্মীয়-স্বজন চড়াও হয়। তাঁর চুল ধরে টেনে নিয়ে গিয়ে একটি গাছের সঙ্গে তাঁকে বাঁধা হয়। চলে গণধোলাই। মাথা মুড়িয়ে আলকাতরা ঢেলে দেওয়া হয়। পাশে কুড়েখালি নদীর জলে চুবিয়ে মেরে ফেলারও চেষ্টা হয়। সেই সময়ে কয়েকজন সিভিক ভলান্টিয়ার মহিলাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

সুনীলবাবু বলেন, ‘‘ওই মহিলার সঙ্গে শুধু বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। আমি তাঁকে মামলা সংক্রান্ত বিষয়ে সাহায্য করি মাত্র। কিন্তু স্ত্রীকে তা বোঝাতে পারলাম না।’’ সুনীতার দাবি, ‘‘ওই মহিলার জন্যই আমাকে আর সন্তানকে ছেড়েছেন স্বামী। ওই মহিলার চুল কেটে কোনও অন্যায় করিনি।’’ পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে। সুনীতার সঙ্গে আর যারা ছিল তাদের খোঁজে তল্লাশি চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন