Sujapur

সুজাপুরে প্লাস্টিক কারখানায় বিস্ফোরণে মৃত বেড়ে ৬, ঘটনাস্থল পরিদর্শন ফিরহাদের

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, প্লাস্টিক কারখানার একটি মেশিনে হঠাৎ বিস্ফোরণ ঘটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ১৩:৫১
Share:

এই প্লাস্টিক কারখানাতেই ঘটে বিস্ফোরণ— নিজস্ব চিত্র।

মালদহের কালিয়াচক থানা এলাকার একটি প্লাস্টিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে পল ৬। গুরুতর জখম আরও ৪ জন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, যান্ত্রিক কোনও ত্রুটি বা দুর্ঘটনার জেরে বিস্ফোরণ ঘটেছে। ঘটনার তদন্তে নেমেছে জেলা পুলিশ। বিস্ফোরণের পর ত্রস্ত এলাকাবাসী।

Advertisement

অন্য দিকে বিস্ফোরণের খবর পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মালদহে আসেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। মালদহে এসে প্রথমেই তিনি মেডিক্যাল কলেজ হাসপাতালে যান। সেখানে মৃতদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলেন। দেখা করেন আহতদের সঙ্গে। পরে বিস্ফোরণস্থলও পরিদর্শন করেন ফিরহাদ।

জানা গিয়েছে, বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ মালদহের সুজাপুরে ৩৪ নং জাতীয় সড়কের ধারে প্লাস্টিক কারখানায় আচমকাই প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটে। এই কারখানায় ফেলে দেওয়া প্লাস্টিক ব্যবহার করে কাজ করা হত। প্লাস্টিকগুলি মেশিনে কেটে কাজে লাগানো হত। ওই মেশিন থেকেই বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিক অনুমান বিশেষজ্ঞদের। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের সঙ্গে সঙ্গে কারখানার ছাদ উড়ে যায়, যে জায়গায় মেশিনটি ছিল, সেখানে বড়সড় গর্ত তৈরি হয়।

Advertisement

রাজ্য স্বরাষ্ট্র দফতর এ দিন বিকেলে টুইটারে জানিয়েছে, মেশিনের ত্রুটির কারণেই এই বিস্ফোরণ হয়েছে। কোনও বোমা বা অন্য় কোনও বিস্ফোরকের সন্ধান মেলেনি।

দেখুন ভিডিয়ো:

বিস্ফোরণের জেরে ঘটনাস্থলেই ৪ জন শ্রমিকের মৃত্যু হয়। জখমদের মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আরও একজনের মৃত্যু হয়েছে। পরে হাসপাতালে মারা যান আরও এক জন। বাকি ৪ জন গুরুতর জখম, তাঁদের চিকিৎসা চলছে মেডিক্যাল কলেজে। দুর্ঘটনার খবর পেয়ে সেখানে পৌঁছে যান মালদহের পুলিশ সুপার অলোক রাজোরিয়া, জেলাশাসক রাজর্ষি মিত্র। কারখানা ও সংলগ্ন এলাকায় কোনও বারুদের গন্ধ না থাকায় বিস্ফোরণের ধরন চিন্তায় ফেলছে বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: মেলেনি পার্শ্বপ্রতিক্রিয়া, বড়দিনের আগেই বাজারে টিকা, জানাল ফাইজার-সহযোগী

আরও পড়ুন: বিহারে কংগ্রেস প্রচার করতে দেয়নি, অধীরকে তোপ সিব্বল শিবিরের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন