Kolkata Flyover

Flyovers in Kolkata: ভারবহন ক্ষমতা মাপতে বন্ধ থাকতে পারে শহরের ৫ উড়ালপুল

নভেম্বরের শেষে পার্ক স্ট্রিট উড়ালপুলের ভারবহন ক্ষমতা মেপে দেখা হতে পারে। তার পর পর্যায়ক্রমে শহরের বাকি চার উড়ালপুলের স্বাস্থ্যপরীক্ষা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১০:৩৩
Share:

অত্যধিক ব্যস্ত উড়ালপুলগুলির ভার মাপতে বন্ধ করে রাখা হলে শহরে যানজট তৈরি হওয়ার আশঙ্কা। প্রতীকী চিত্র

শহরের উড়ালপুলের ভারবহন ক্ষমতা কতটা, সরেজমিনে তা মেপে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কারণে শহরের গুরুত্বপূর্ণ পাঁচটি উড়ালপুল বন্ধ থাকার সম্ভাবনা তৈরি হয়েছে। তবে অত্যধিক ব্যস্ত উড়ালপুলগুলির ভার মাপতে বন্ধ করে রাখা হলে শহরে যানজট তৈরি হওয়ার আশঙ্কা। তাই যানজট এড়াতে বিকল্প পদ্ধতি নেওয়া হবে। সম্প্রতি কলকাতা পুলিশের সঙ্গে এইচআরবিসি-র বৈঠকে তেমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

প্রতিটি উড়ালপুলের ভার মাপতে সময় লাগে কম বেশি আড়াই দিন। কলকাতা পুলিশ সূত্রে খবর, নভেম্বরের শেষের দিকে পার্ক স্ট্রিট উড়ালপুলের ভারবহন ক্ষমতা মেপে দেখা হবে। তার পর পর্যায়ক্রমে শহরের বাকি ৪টি উড়ালপুলের ভারবহন ক্ষমতা মাপা হবে।

Advertisement

কিন্তু এজেসি বোস রোড ফ্লাইওভারের মতো ব্যস্ত উড়ালপুল আড়াই দিন ধরে বন্ধ রাখা হলে যানজট মাত্রা ছাড়াবে। তাই ধাপে ধাপে এই উড়ালপুলের ভারবহন ক্ষমতা মেপে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে ৮ ঘণ্টা অন্তর অন্তর উড়ালপুল গাড়ি চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে।

মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর থেকেই শহরের উড়ালপুলগুলোর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এর পরই প্রশাসনের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন