মোবাইল-সহ ৬ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ধৃত

শিক্ষকদের একাংশের মতে, একই অপরাধে দু’রকম শাস্তি হওয়ায় বিভ্রান্তি ছড়াচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০৩:১৮
Share:

প্রতীকী ছবি।

উচ্চ মাধ্যমিকের চতুর্থ দিনে পরীক্ষা চলাকালীন ছ’জন পরীক্ষার্থীর কাছ মোবাইল মেলায় তাদের এই বছরের সব পরীক্ষা বাতিল করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের দ্বিতীয় পরীক্ষার দিন দু’জন পরীক্ষার্থীর কাছ থেকে মোবাইল মেলায় তাদের শুধু সে দিনের পরীক্ষাই বাতিল করা হয়েছিল। শিক্ষকদের একাংশের মতে, একই অপরাধে দু’রকম শাস্তি হওয়ায় বিভ্রান্তি ছড়াচ্ছে।

Advertisement

সংসদ সূত্রের খবর, শনিবারের পরীক্ষায় উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের একটি পরীক্ষাকেন্দ্রে এক জন পরীক্ষার্থী, কলকাতা কলেজ স্ট্রিট অঞ্চলের একটি পরীক্ষাকেন্দ্রের এক পরীক্ষার্থী, কোচবিহার শহরের এক পরীক্ষার্থী, উত্তর চব্বিশ পরগনার খড়দহের কেন্দ্রের একটি পরীক্ষার্থী, কামারহাটির একটি পরীক্ষাকেন্দ্রের এক পরীক্ষার্থী ও আগরপাড়ার একটি পরীক্ষাকেন্দ্রের এক পরীক্ষার্থী, মোট ছ’জনের কাছ থেকে মোবাইল ফোন পাওয়া গিয়েছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে সাংবাদিক বৈঠকে সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে ধরা পড়লে তাদের সব পরীক্ষা বাতিল এবং তার রেজিস্ট্রেশন পর্যন্ত বাতিল হবে। কিন্তু দ্বিতীয় দিন পরীক্ষার হলে যে দু’জন মোবাইল নিয়ে ধরা পড়ে তাদের শুধু সে দিনের পরীক্ষা বাতিল করায় সমালোচনার মুখে পড়ে সংসদ।

Advertisement

শনিবার নিখিল বঙ্গ শিক্ষক সমিতির সম্পাদক কৃষ্ণপ্রসন্ন ভট্টাচার্য বলেন, ‘‘কোনও সুনির্দিষ্ট নিয়ম নেই। সংসদের কর্তাদের সঙ্গে শিক্ষকদের কোনও সমন্বয় নেই। তাই যা হওয়ার তাই হচ্ছে। পরের পরীক্ষায় আবার কেউ মোবাইল নিয়ে ধরা পড়লে কী শাস্তি দেয় সংসদ সেটাই দেখার।’’ ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিসট্রেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, ‘‘কোনও নির্দিষ্ট নিয়ম না হওয়ায় যারা গার্ড দিচ্ছেন বা ভেনু সুপারভাইজার সবাই শাস্তির প্রক্রিয়া নিয়ে ধন্দে।’’ পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, ‘‘গত দিন যে দু’জন ধরা পড়ল তাদের সব পরীক্ষা বাতিল হল না। আর আজ বাতিল হল সব পরীক্ষা। কেন এই ভিন্নতা?’’ যদিও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসকে এই নিয়ে প্রশ্ন করা হলে তাঁর দাবি, ‘‘আগের দিন যে দু’জন পরীক্ষার্থীর থেকে মোবাইল ফোন পাওয়া গিয়েছিল তাদেরও সব পরীক্ষা বাতিল হয়েছে। সে দিন সংসদ ওই দুই পরীক্ষার্থীর শুধু সেই দিনের পরীক্ষা বাতিল বলে যে বিবৃতি দিয়েছিল তা ভুল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন