Abhishek Banerjee

বিলগ্নিকরণ নিয়ে সরব অভিষেক

দীর্ঘ দিন ধরেই কেন্দ্রীয় প্রকল্পে অর্থ কমিয়ে দেওয়ার প্রশ্নে সরব রাজ্যগুলি। আজ তা নিয়ে কেন্দ্রকে নিশানা করেন অভিষেক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ০২:৩২
Share:

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।—ফাইল চিত্র।

সরকারের এলআইসি বিলগ্নিকরণ নীতির বিরুদ্ধে পথে নামার সিদ্ধান্ত নিলেন তৃণমূল নেতৃত্ব।

Advertisement

গত শনিবার সংসদে বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানেই এলআইসি বিলগ্নিকরণের কথা ঘোষণা করেন তিনি। আজ বাজেট নিয়ে লোকসভায় শুরু হওয়া আলোচনায় সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, মোদী সরকারের আমলে তিন বার খুন হয়েছে দেশীয় অর্থনীতি। প্রথম— নোট বাতিলের সময়। দ্বিতীয়— তাড়াহুড়ো করে জিএসটি চালু করায়। আর তৃতীয়— এ বারের বাজেটে। অভিষেকের কথায়, ‘‘ত্রুটিপূর্ণ জিএসটির কারণে কেন্দ্রের কাছে রাজ্যগুলির পাওনা রয়েছে প্রায় ৭০ হাজার কোটি টাকা।’’ বিরোধীদের মতে, এলআইসি-র মতো লাভজনক সংস্থার শেয়ার বিক্রি করে সেই ঘাটতি মেটানোর পরিকল্পনা করেছে সরকার। অভিষেকের কথায়, ‘‘এয়ার ইন্ডিয়া, ভারতীয় রেল, এলআইসি, বিপিসিএল— একের পর এক সরকারি সংস্থা বিক্রি করে দিচ্ছে এই সরকার। খেলো ইন্ডিয়া থেকে এই সরকার এখন বেচো ইন্ডিয়ায় পরিণত হয়েছে।’’ এর বিরুদ্ধে দল পথে নামবে বলে জানান তিনি।

দীর্ঘ দিন ধরেই কেন্দ্রীয় প্রকল্পে অর্থ কমিয়ে দেওয়ার প্রশ্নে সরব রাজ্যগুলি। আজ তা নিয়ে কেন্দ্রকে নিশানা করেন অভিষেক। আর্থিক প্রতারণায় অভিযুক্ত নীরব মোদী, বিজয় মাল্যদের নিয়েও সরকারকে খোঁচা দেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন