তৎপরতা দিল্লির কর্মসূচি নিয়ে, জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন অভিষেক

দিল্লিতে কর্মসূচির জন্য রওনা হওয়ার আগে বাংলার কর্মসূচির বিষয়ে নিশ্চিত হতে চাইছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাই জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৯
Share:

চলতি সপ্তাহেই তৃণমূলের জেলা নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

দিল্লির কর্মসূচি নিয়ে জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রে খবর, আগামী ১ অক্টোবর দিল্লির উদ্দেশে রওনা হওয়ার আগে জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করতেই চাইছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আগামী বৃহস্পতি কিংবা শুক্রবার সেই বৈঠক করতে পারেন তিনি। সেই বৈঠকেই জেলা নেতৃত্বকে দিল্লির কর্মসূচি বাংলায় কীভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে, সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিতে পারেন অভিষেক। আগে ঠিক ছিল দলের সর্বস্তরের নেতা-কর্মীদের নিয়ে গিয়ে কৃষি ভবন ঘেরাও করবে তৃণমূল। কিন্তু প্রশাসনিক অনুমতি না মেলায় কেবলমাত্র সাংসদ, বিধায়ক, জেলা সভাধিপতি ও পঞ্চায়েত সমিতির সভাপতিরাই দিল্লির প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেবেন বলে নির্দেশ দেওয়া হয়েছে। তাই বাংলার ব্লকে ব্লকে বিজেপি বিরোধী কর্মসূচি জোরালো করতে চাইছেন অভিষেক। ১০০ দিনের কাজের টাকা-সহ বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে এই কর্মসূচি হচ্ছে।

Advertisement

স্পেন সফরে গিয়ে পায়ে চোট পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতে কলকাতায় ফিরে রবিবার বিকেলে তিনি পায়ের চিকিৎসা করাতে এসএসকেএম হাসপাতালে গিয়েছিলেন। প্রায় তিন ঘণ্টা সেখানে তাঁর চিকিৎসা চলেছিল। তারপরেই চিকিৎসকরা ১০ দিন বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রীকে। তাঁর হাঁটাচলার উপরেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তাই দিল্লিতে তৃণমূলের ঘোষিত কর্মসূচিতে তাঁর যোগদান অনিশ্চিত হয়ে পড়েছে। ২ অক্টোবর গান্ধীজয়ন্তীতে রাজঘাটে প্রার্থনা এবং পরের দিন ধর্নায় বসতে চলেছে তৃণমূল। ওই কর্মসূচির নেতৃত্ব দেওয়ার কথা ছিল মমতা ও অভিষেকের। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে অভিষেকের নেতৃত্বেই সেই কর্মসূচি হবে বলে মনে করছেন তৃণমূল নেতৃত্বের একাংশ।

তাই দিল্লিতে কর্মসূচি জন্য রওনা হওয়ার আগে বাংলার কর্মসূচির বিষয়ে নিশ্চিত হতে চাইছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ২-৩ অক্টোবর বাংলার তৃণমূল নেতা-কর্মীদের ময়দানে নামাতে চান তিনি। সে কারণে রাজধানীতে তৃণমূলের প্রতিবাদের ধ্বনি পশ্চিমবঙ্গের প্রতিটি ব্লকে পৌঁছে দেওয়ার জন্য ভার্চুয়াল বৈঠকে নির্দেশ দিতে পারেন অভিষেক। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তৃণমূলের সভাপতিদের কাছে ইতিমধ্যে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের নির্দেশ পৌঁছে দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। প্রতিটি ব্লকে জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে দিল্লির প্রতিবাদ কর্মসূচির সম্প্রচার দেখানোর বন্দোবস্ত করতে হবে বলে ইতিমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে ব্লক সভাপতিদের। তৃণমূল সূত্রে খবর, প্রতিটি ব্লকের বিডিও অফিসের সামনে দু’দিন ধরে প্রতিবাদ কর্মসূচির সম্প্রচার দেখানোর বন্দোবস্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা সভাপতিরা নির্দেশ পাওয়ার পরেই এই বিষয়ে জেলা কমিটির সঙ্গে বৈঠক করেছেন। সেই বৈঠকে ব্লক সভাপতিদের এই কর্মসূচি আয়োজনে পদক্ষেপ করতে বলা হয়েছে। তবে সেই কর্মসূচিতে আরও নতুন কিছু সংযোজন করতে পারেন অভিষেক। সেই ভাবনা থেকেই এই বৈঠক তলব করা হচ্ছে বলেই মনে করছেন তৃণমূলের জেলা সভাপতিরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন