আত্মরক্ষার প্রশিক্ষণ দেবে এবিভিপি

কলেজে কলেজে তাঁদের সংগঠনের জোর বাড়াতে ‘সেলফি উইথ ক্যাম্পাস’ নামে একটি ইউনিট তৈরি করেছে এবিভিপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৯ ০৩:২০
Share:

অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)।—ফাইল চিত্র।

কলেজে কলেজে ঘুরে এ বার মেয়েদের আত্মরক্ষার পাঠ দেবে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। সোমবার কলকাতায় সাংবাদিক বৈঠক করে এ কথা জানান সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক আশিস চৌহান।

Advertisement

এ দিন তিনি বলেন, ‘‘কলেজে কলেজে এই আত্মরক্ষার পাঠ শুরু হচ্ছে সেপ্টেম্বর থেকে। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। পেন, মাথার ক্লিপ, সেফটিপিন ইত্যাদি দিয়ে কী ভাবে আত্মরক্ষা করা যায় তা শেখাবেন পেশাদাররা।’’

শুধু তা-ই নয়। কলেজে কলেজে তাঁদের সংগঠনের জোর বাড়াতে ‘সেলফি উইথ ক্যাম্পাস’ নামে একটি ইউনিট তৈরি করেছে এবিভিপি। যাঁরা এবিভিপির হয়ে নানা সামাজিক কাজ করছেন তাঁরা সেলফি তুলে একটি অ্যাপে তা আপলোড করে দিতে পারবেন।

Advertisement

গত শনি ও রবিবার রাজ্যে এবিভিপির জাতীয় কর্মসমিতির বৈঠক ছিল। সেখানে আগামী এক বছর রাজ্যে এবিভিপির সংগঠন কী ভাবে আরও বাড়ানো যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তৃণমূল ভবনে দলীয় ছাত্র সংগঠনের নেতাদের জানিয়েছিলেন, কলেজগুলিতে কিছু দিনের মধ্যেই ছাত্র সংসদ নির্বাচন হবে। সে বিষয়েও এবিভিপির বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর। এ বিষয়ে এ দিন আশিস বলেন, ‘‘আসন্ন নির্বাচনের কথা ভেবে প্রতিটি কলেজে সংগঠন বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন