Chimpanzee

বুধে ৩৪-এ পা দিল বাবু, সন্তানের জন্মদিনে চিড়িয়াখানায় কেক নিয়ে গেলেন অভিনেত্রী সোহিনী

১৯৯৮ সালে কলকাতায় এসেছিল বাবু। এখন সেখানকার সবচেয়ে পুরনো বাসিন্দা এই শিম্পাঞ্জি। কয়েক বছর আগে সোহিনী এবং তাঁর স্বামী বন্যপ্রাণ দত্তক আইন মেনে তাকে দত্তক নিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৯:৫৬
Share:

আলিপুর চিড়িয়াখানায় জন্মদিন পালিত হল শিম্পাঞ্জি বাবুর। নিজস্ব চিত্র।

৩৪ বছরে পা দিল বাবু। বুধবার তার জন্মদিন। কেক নিয়ে এসেছেন বাবা-মা! সঙ্গে এসেছেন বহু লোকজন। দীপাবলির পরের দিন আলিপুর চিড়িয়াখানা যেন উৎসবের চেহারা নিয়েছে। জন্মদিন পালিত হল শিম্পাঞ্জি বাবুর। কয়েক বছর আগে বাবুকে দত্তক নিয়েছিলেন অভিনেত্রী সোহিনী সেনগুপ্ত এবং সপ্তর্ষি মৌলিক। বাবা-মা হিসাবে জন্মদিনে তাঁরা কেক নিয়ে বুধবার এলেন চিড়িয়াখানায়। বাবুকে খেতে দেওয়া হল বিভিন্ন ধরনের ফল।

Advertisement

২৪ বছর ধরে আলিপুর চিড়িয়াখানার বাসিন্দা বাবু। ১৯৯৮ সালে সে কলকাতায় এসেছিল। এখন সেখানকার সবচেয়ে পুরনো বাসিন্দা। কয়েক বছর আগে সোহিনী এবং তাঁর স্বামী বন্যপ্রাণ দত্তক আইন মেনে এই প্রাণীটিকে দত্তক নিয়েছিলেন। নাম দিয়েছিলেন বাবু। সেই থেকে চিড়িয়াখানার সবাই তাকে এই নামে চেনে। এমনকি, চিড়িয়াখানার কর্মীরা খাবার দিতে এলে এই নাম ধরেই ডাক দেয়। বুধবার বাবুর জন্মদিনে সোহিনী ছাড়াও এসেছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায় এবং মীর।

Advertisement

পরে সোহিনী বলেন, ‘‘প্রাণীদের রক্ষা করা নিয়ে মানুষের অনেক বেশি সচেতন হওয়া জরুরি। আমরা এই শিম্পাঞ্জিকে দত্তক নিয়েছিলাম। এদের গড় আয়ু হয় ৫০ বছর। এখন বাবুর বয়স ৩৫। দেখভালের জন্য খুব বেশি খরচ হয় না।’’ সোহিনীর মতো তিনিও কোনও প্রাণীকে দত্তক নিতে ইচ্ছুক বলে জানান স্বস্তিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন