৪ পুরসভায় প্রশাসক অনির্দিষ্ট কালের জন্য

ওই চার জন প্রশাসক যে অনির্দিষ্ট কাল কাজ চালাতে পারেন, বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে তার ইঙ্গিত স্পষ্ট। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ০৪:০১
Share:

—ফাইল চিত্র।

নির্বাচিত বোর্ডের কার্যকাল শেষ হয়ে যাওয়ায় রাজ্যের ১২টি পুরসভায় আগেই প্রশাসক বসানো হয়েছে। এবং সেই সব প্রশাসকেরই মেয়াদ প্রাথমিক ভাবে বেঁধে দেওয়া হয়েছে ছ’মাস। কিন্তু রাজ্য সরকার এ বার মেয়াদ ফুরোতে চলা অন্য চারটি পুরসভায় প্রশাসক বসাল অনির্দিষ্ট কালের জন্য। অর্থাৎ রীতি অনুযায়ী ওই প্রশাসকদের মেয়াদ ছ’মাসে সীমাবদ্ধ থাকছে না। ওই চার জন প্রশাসক যে অনির্দিষ্ট কাল কাজ চালাতে পারেন, বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে তার ইঙ্গিত স্পষ্ট।

Advertisement

কয়েক দিনের মধ্যেই বহরমপুর, কৃষ্ণনগর, মেদিনীপুর এবং ঝাড়গ্রাম পুরসভার নির্বাচিত বোর্ডের মেয়াদ ফুরোতে চলেছে। ওই চার ক্ষেত্রেই ভোটের আগে পর্যন্ত প্রশাসকেরা পুরসভার দৈনন্দিন নাগরিক পরিষেবার কাজকর্ম চালাবেন। এ দিন প্রশাসক বসানোর বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। তাতে বলা হয়েছে, নতুন নির্বাচিত বোর্ড তৈরির আগে পর্যন্ত প্রশাসকেরাই ওই চার পুরসভার যাবতীয় দায়িত্ব সামলাবেন। এত দিন পর্যন্ত সাধারণ ভাবে প্রশাসকের মেয়াদ হত ছ’মাস পর্যন্ত। পরবর্তী কালে রাজ্য সরকার মনে করলে প্রশাসকের কার্যকাল আরও ছ’মাস বাড়ানো হত। কিন্তু নতুন বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে, ভোট যত দিন না-হচ্ছে, তত দিন চার পুরসভায় কাজ চালাবেন প্রশাসকই।

আগামী ১৩ ডিসেম্বর বহরমপুর ও কৃষ্ণনগর পুরসভার দায়িত্ব নেবেন প্রশাসকেরা। মেদিনীপুর পুরসভায় ১৬ তারিখে এবং ঝাড়গ্রাম পুরসভায় ১৮ তারিখে প্রশাসকদের দায়িত্ব নেওয়ার কথা। সব ক্ষেত্রে সংশ্লিষ্ট মহকুমাশাসকেরাই পুর-প্রশাসকের ভূমিকা পালন করবেন। অক্টোবর-নভেম্বরে মেয়াদ ফুরোনো ১২টি পুরসভায় অবশ্য ছ’মাসের জন্য প্রশাসক বসানো হয়েছে। হাওড়া পুরসভার ভোটের কোনও খবর নেই। সেখানে প্রশাসক বসানোর ব্যাপারেও কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন