Sandeshkhali Incident

জামিন পেয়েও মুক্তি নেই! বিজেপি নেতা বিকাশের পর গ্রেফতার হলেন বহিষ্কৃত সেই তৃণমূল নেতা উত্তম

সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার হন বহিষ্কৃত তৃণমূল নেতা উত্তম সর্দার। সোমবার বসিরহাট মহকুমা আদালত তাঁকে জামিন দেয়। কিন্তু আদালত থেকে বেরনোর প্রায় সঙ্গে সঙ্গে আবার গ্রেফতার হন ওই নেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৮
Share:

বিকাশ সিংহ এবং উত্তম সর্দার। —ফাইল চিত্র।

বিজেপি নেতা বিকাশ সিংহের পর সন্দেশখালির বহিষ্কৃত তৃণমূল নেতা উত্তম সর্দারকেও গ্রেফতার করল পুলিশ। আর এ নিয়ে নতুন করে উত্তেজনা পরিস্থিতির সৃষ্টি হল এলাকায়। বস্তুত, সোমবার সন্ধ্যায় বসিরহাট মহকুমা আদালতের সামনে নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এক দিকে সেখানে বিজেপি নেতা বিকাশের গ্রেফতারির প্রতিবাদে বিক্ষোভ চলছে। তার মধ্যেই খবর পৌঁছেছে যে কয়েক ঘণ্টা আগে জামিন পাওয়া উত্তমকেও আবার থানায় নিয়ে গিয়েছে পুলিশ। তিনিও গ্রেফতার হয়েছেন।

Advertisement

সন্দেশখালিতে অশান্তিতে প্ররোচনা দেওয়ার অভিযোগে শনিবার গ্রেফতার হন বিজেপি নেতা বিকাশ। সোমবার তাঁকে জামিন দেয় আদালত। শনিবারই পুলিশের হাতে গ্রেফতার হন উত্তম সর্দার। তার কিছু ক্ষণ আগেই শেখ শাহজাহান-ঘনিষ্ঠ ওই নেতাকে তৃণমূল বহিষ্কার করে। তবে সোমবার তিনিও জামিনে মুক্ত হন। কিন্তু আদালত থেকে বেরনোর সঙ্গে সঙ্গেই বিকাশের মতো আবার তাঁকেও গ্রেফতার করেছে পুলিশ। এ বার দু’জনকেও নিয়ে যাওয়া হয়েছে বসিরহাট থানায়। তবে কোন মামলার প্রেক্ষিতে ওই দুই গ্রেফতারি, তা এখনও স্পষ্ট নয়।

শুধু তাই নয়, বসিরহাট আদালতের আইনজীবীদের গায়ে হাত তোলার অভিযোগ ওঠে বসিরহাট থানার পুলিশের বিরুদ্ধে। অভিযোগ, মহিলা আইনজীবীদের সঙ্গে ধাক্কাধাক্কি হয়। তন্ময় মিত্র নামে বসিরহাট মহকুমা আদালতের এক আইনজীবীর অভিযোগ, এক আইনজীবীকেও গ্রেফতার করেছে পুলিশ। এর পর আদালতের জিআরও-কে ঘিরে বিক্ষোভ দেখান তাঁরা। আইনজীবীরা জানিয়েছেন, পুলিশের এই ব্যবহারের প্রতিবাদে মঙ্গলবার কর্মবিরতির ডাক দিচ্ছেন তাঁরা। দুপুর সাড়ে ১২টায় পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করবেন আইনজীবীরা।

Advertisement

ধৃত বিকাশ আগে ছিলেন বসিরহাট বিজেপি সাংগঠনিক জেলার প্রাক্তন সভাপতি। বর্তমানে তিনি বসিরহাট লোকসভা কেন্দ্রে বিজেপির পর্যবেক্ষক। সন্দেশখালি থানার সামনেই তাঁর বাড়ি। জামিন পাওয়ার পরই তিনি জানান, নিরাপত্তার অভাব বোধ করছেন। অন্য দিকে, শনিবার দুপুরে রেড রোডের ধর্নামঞ্চ থেকে পার্থ ভৌমিক ঘোষণা করেছিলেন, আগামী ছ’বছরের জন্য তৃণমূল থেকে উত্তমকে সাসপেন্ড করা হচ্ছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। তার অব্যবহিত পরেই গ্রেফতার করা হয় উত্তমকে।

বস্তুত, শাহজাহান শেখ এবং তাঁর দুই ঘনিষ্ঠ নেতা শিবু হাজরা আর উত্তমের বিরুদ্ধেও এলাকায় ‘অত্যাচার’-এর অভিযোগ রয়েছে। যে অভিযোগে গত কয়েক দিন ধরে উত্তপ্ত সন্দেশখালি। বিক্ষুব্ধ গ্রামবাসীরা তাঁদের গ্রেফতারির দাবি তুলেছিলেন। সেই দাবি নিয়ে রাস্তায় নামেন তাঁরা, ঘেরাও করা হয় থানা। উত্তমকে পুলিশ ধরলেও এখনও শাহজাহানের মতোই ‘বেপাত্তা’ শিবু। সোমবার দুপুরে রাজ্যপাল সিভি আনন্দ বোস সন্দেশখালি পরিদর্শনে গেলে শিবুর গ্রেফতারির দাবি তোলেন গ্রামবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন