CV Ananda Bose

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজভবনে রাজ্য নির্বাচন কমিশনার, ‘সৌজন্য সাক্ষাৎ’, বলছে কমিশন

রাজভবন সূত্রে খবর, বেলা ১১টা নাগাদ রাজভবনে আসেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। সেখানে বেশ কিছু ক্ষণ ছিলেন তিনি। রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে তাঁর একটি বৈঠক হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৫:১৫
Share:

রাজ্যপাল সিভি আনন্দ বোস। ফাইল চিত্র।

পঞ্চায়েত ভোটের আগে রাজভবনে গেলেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। রাজভবন সূত্রে খবর, বেলা ১১টা নাগাদ রাজভবনে আসেন নির্বাচন কমিশনার। সেখানে বেশ কিছু ক্ষণ ছিলেন তিনি। রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে তাঁর একটি বৈঠক হয়।

Advertisement

বছর ঘুরলেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ত্রিস্তরীয় এই নির্বাচনের ফলাফল থেকেই বোঝা যাবে গ্রামবাংলায় কোন দলের জনভিত্তি কেমন। তাই শাসক তৃণমূল থেকে বিরোধী বাম ও বিজেপি, প্রতিটি দলই এই নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেছে। পঞ্চায়েত ভোটে রাজ্যের শাসক দল ‘হিংসা’র আশ্রয় নিতে পারে, এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে নির্বাচনের দাবি তুলেছিলেন। সেই মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হলেও উচ্চ আদালত তাদের অন্তর্বর্তিকালীন নির্দেশে জানায়, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন।

পঞ্চায়েতে সংরক্ষিত আসনের তালিকা প্রকাশিত হবে ২৭ ডিসেম্বর। তার অন্তত পনেরো-কুড়ি দিন পর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করাই দস্তুর। সেই হিসাবে আগামী ১৫ জানুয়ারির আগে বিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা নেই কমিশনের। সে কথা কমিশনের তরফে আগেই জানানো হয়েছিল। তবে পঞ্চায়েত নির্বাচন যখন দোরগোড়ায়, তখন রাজ্যপালের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনারের সাক্ষাৎকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে। যদিও রাজ্য নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে এটি নিছকই ‘সৌজন্য সাক্ষাৎ’। অবশ্য রাজ্যপালের সঙ্গে বৈঠকের বিষয়ে তারা কোনও মন্তব্য করতে চায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন