মানববন্ধনে প্রতিবাদ আলিয়ার

আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান মহম্মদ রিয়াজ জানান, মঙ্গলবার বেলা দেড়টা নাগাদ পার্ক সার্কাস মোড়ে মানববন্ধন শুরু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৯ ০৪:৫০
Share:

বিক্ষোভ মিছিলে আলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং পড়ুয়ারা। মঙ্গলবার। ছবি: রণজিৎ নন্দী

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবং জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপরে পুলিশি অত্যাচারের প্রতিবাদে মানববন্ধন করলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের নিউ টাউন, পার্ক সার্কাস ও তালতলা ক্যাম্পাসের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা।

Advertisement

আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান মহম্মদ রিয়াজ জানান, মঙ্গলবার বেলা দেড়টা নাগাদ পার্ক সার্কাস মোড়ে মানববন্ধন শুরু হয়। তার পরে তাঁরা সিআইটি রোডের লেডিজ় পার্ক পর্যন্ত যান। সেখানে তাঁরা মানববন্ধন করে আধ ঘণ্টা দাঁড়িয়ে থাকেন। রিয়াজ বলেন, ‘‘আমরা সুশৃঙ্খল ভাবে মানববন্ধন করে রাস্তা দিয়ে হাঁটায় কোনও যানজট হয়নি। আমরা মানববন্ধনের শেষে নাগরিকত্ব আইন সংশোধনের বিরোধিতা এবং জামিয়া মিলিয়ার ঘটনার তীব্র নিন্দা করি।’’ আলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়ারা জানান, গণতান্ত্রিক পদ্ধতিতে এই আন্দোলন করতে হবে। কোনও রকম হিংসার আশ্রয় নেওয়া চলবে না।

পশ্চিমবঙ্গ রাজ্য ছাত্র পরিষদ এ দিন দুপুরে একই দাবিতে মিছিল করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে আসে। সংগঠনের সভাপতি সৌরভ প্রসাদ বলেন, ‘‘সারা ভারতে যেখানে যেখানে ছাত্রছাত্রীদের উপরে অত্যাচার হবে, সেখানেই তাঁদের পাশে দাঁড়াবে ছাত্র পরিষদ।’’ সংগঠনের সদস্যদের অভিযোগ, দেশে গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে। এর বিরুদ্ধেই তাঁরা পথে নেমেছেন। এ দিন কলেজ স্ট্রিটে অবস্থান বিক্ষোভ চলায় ওই রাস্তায় যান চলাচল ব্যাহত হয়।

Advertisement

আরও পড়ুন: মমতার প্রশ্ন, আমরা কারা? ভিড় বলল ‘নাগরিক’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন