Partha Chatterjee

Partha-Arpita case: বারাসতের বস্ত্র বিপণীর মাধ্যমে টাকা পাচার অর্পিতার? ইডির নজরে সংস্থার মালিক

ইডি সূত্রে খবর, টেক্সটাইল সংস্থার মাধ্যমে টাকা পাচার করা হত। এই টেক্সটাইল সংস্থার মালিকের সঙ্গে ভালই দহরম মহরম ছিল পার্থ-অর্পিতার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১০:৫০
Share:

পার্থ চট্টোপাধ্যায়-অর্পিতা মুখোপাধ্যায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যের নিয়োগ ‘দুর্নীতি’ মামলার তদন্তে নেমে অপসারিত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। পার্থ-অর্পিতার গ্রেফতারের পর থেকেই টাকা লেনদেন এবং সম্পত্তি সংক্রান্ত একাধিক অনিয়মের খোঁজ পেয়েছে ইডি। তবে এ বার ইডির হাতে উঠে এল আরও এক চাঞ্চল্যকর তথ্য। ইডি সূত্রে জানা গিয়েছে, এক টেক্সটাইল সংস্থার সাহায্যে টাকা পাচার করা হত। বারাসতের এই টেক্সটাইল সংস্থার মালিকের সঙ্গে নাকি ভালই দহরম মহরম ছিল পার্থের। সংস্থার একাধিক অনুষ্ঠানেও পার্থকে দেখা যেত। এই সংস্থার মালিকের সঙ্গে বিশেষ পরিচিতি ছিল অর্পিতারও। যদিও ইডির এই দাবির সত্যাসত্য বিচার করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ইডি সূত্রে আরও জানা গিয়েছে যে, এই সংস্থার পক্ষ থেকে ‘পার্থ চট্টোপাধ্যায়ের পুজো’ বলে পরিচিত নাকতলা উদয়ন সঙ্ঘের দুর্গা পুজোয় মোটা টাকা চাঁদা দেওয়া হত। খুব শীঘ্রই এই সংস্থার মালিককে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলেও ইডি সূত্রে জানা গিয়েছে। সূত্রে মারফত এ-ও জানা গিয়েছে যে, তদন্তের প্রথম থেকেই এই সংস্থার উপর নজর রাখছিল ইডি।

প্রসঙ্গত, তদন্তে নেমে অভিযুক্ত অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার দু’টি ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। যদিও অর্পিতার দাবি, এই সব টাকাই পার্থের। তবে এই টাকা উদ্ধারের পর থেকেই অর্পিতার সঙ্গে যোগ আছে, এমন একাধিক জায়গায় অভিযান চালিয়েছেন ইডি আধিকারিকেরা। উদ্ধার হয়েছে বহু গুরুত্বপূর্ণ নথিও। আর সেই সূত্র ধরেই তদন্ত এগোনো হচ্ছে বলেই জানা যাচ্ছে। পাশাপাশি, লাগাতার জিজ্ঞাসাবাদ করা হচ্ছে পার্থ-অর্পিতাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন