ডাইনোসর নাকি! কঙ্কাল ঘিরে চাঞ্চল্য আমডাঙায়

গ্রামবাসীদের অনেকে জানান, দেখে তাঁদের মনে হয়েছে, ওটা ডাইনোসরের কঙ্কাল। বাসিন্দাদের অন্য একটি দল তা মানতে রাজি নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৯ ০৩:১১
Share:

আমডাঙার সেই পশুকঙ্কাল। নিজস্ব চিত্র

গ্রামের মাঠে খেলতে খেলতে হারিয়ে গেল বল। সেই বল খুঁজতে একটি পরিত্যক্ত বাড়িতে ঢুকেই কিশোরদের চক্ষু ছানাবড়া! মাটির তলা থেকে কী বেরিয়ে আছে ওটা? বিস্ময়ের ধাক্কা সামলে একটু এগোতেই বোঝা গেল, ওটা কোনও প্রাণীর কঙ্কাল! মাটি খুঁড়তেই বেরিয়ে আসে ফুট তিনেকের কঙ্কালটি। তার লেজ প্রায় দেড় ফুট। সরীসৃপের মতো। ওটা ঠিক কোন প্রাণীর কঙ্কাল, রবিবার তা নিয়ে জল্পনায় মশগুল ছিল উত্তর ২৪ পরগনার আমডাঙার বোদাই গ্রাম।

Advertisement

গ্রামবাসীদের অনেকে জানান, দেখে তাঁদের মনে হয়েছে, ওটা ডাইনোসরের কঙ্কাল। বাসিন্দাদের অন্য একটি দল তা মানতে রাজি নয়। বিশেষজ্ঞেরাও বলছেন, উত্তর ২৪ পরগনার বদ্বীপ অঞ্চলে মাটির এত উপরিভাগে ডাইনোসরের কঙ্কাল থাকতে পারে না। তা ছাড়া তিন ফুটের ডাইনোসরের কঙ্কাল এমন হয় না।

বাসিন্দাদের অনেকে বলছেন, কঙ্কাল দেখে মনে হয়নি, সেটি কয়েক কোটি বছরের পুরনো। ওই কঙ্কালের ছবি দেখে সরীসৃপ নিয়ে গবেষণারত অনেকেরই মনে হয়েছে, সেটি বড় গোসাপের হাড়গোড় হতে পারে। তবে কঙ্কাল উদ্ধার নিয়ে এ দিন বোদাই গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল। সেটি দেখতে ভিড় জমে যায়। অনেকে ছবিও তোলেন।

Advertisement

আরও পড়ুন: পদ্মের প্রেমে কাঁটা, তুলতে হাজির দিলীপ

কৌতূহলীদের হুড়োহুড়ির মধ্যে কঙ্কালটির কিছুটা ভেঙেও গিয়েছে। খবর পেয়ে আমডাঙা থানার পুলিশ গিয়ে সেটিকে ঘিরে ফেলে। পরে জেলাশাসক চৈতালি চক্রবর্তী বলেন, ‘‘কঙ্কালটি কোন প্রাণীর, সংশ্লিষ্ট দফতরই সেটা খতিয়ে দেখবে। তার ব্যবস্থা করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন