Icore

ভুবনেশ্বরের জেলে মারা গেলেন আইকোর কর্তা অনুকূল মাইতি

গ্রেফতারের পরে ওড়িশা নিয়ে যাওয়া হয় অনুকূলকে। তাকে ভুবনেশ্বরের ঝারপড়া বিশেষ কারাগারে রাখা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২০ ১৫:৩১
Share:

অনুকূল মাইতি। —ফাইল চিত্র

ওড়িশার জেলে মারা গেলেন আইকোর কর্তা অনুকূল মাইতি। ২০১৭ সালে বেআইনি অর্থলগ্নি সংস্থার মাধ্যমে বাজার থেকে কোটি কোটি টাকা তোলার অভিযোগে তাকে গ্রেফতার করে সিবিআই।

Advertisement

সিবিআইয়ের আগে, রাজ্য গোয়েন্দা সংস্থা সিআইডি ২০১৫ সালে গ্রেফতার করেছিল পূর্ব মেদিনীপুরের এই চিটফান্ড সংস্থার মালিককে। সিবিআইয়ের দাবি, আইকোর বেআইনি ভাবে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ঝাড়খণ্ড এবং ওড়িশা-র কয়েক লক্ষ লগ্নিকারীর কাছ থেকে প্রায় ৩০০০ হাজার কোটি টাকা তুলেছিল। গোটা টাকাই তারা আত্মসাৎ করে।

অনুকূল মাইতি ছাড়াও তাঁর স্ত্রী কণিকাকেও গ্রেফতার করে সিবিআই। ওড়িশার প্রতারিত লগ্নিকারীর অভিযোগের ভিত্তিতে মামলা করেছিল সিবিআই। তাই গ্রেফতারের পরে ওড়িশা নিয়ে যাওয়া হয় অনুকূলকে। তাকে ভুবনেশ্বরের ঝারপড়া বিশেষ কারাগারে রাখা হয়।

Advertisement

আরও পড়ুন: আমিই প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট কিন্তু শেষ নই, বার্তা কমলার

সেই মামলা এখনও বিচারাধীন। ওড়িশার কারা দফতর সূত্রে খবর, জেলে থাকাকালীন বেশ কয়েকবার অসুস্থ হয়ে পড়েছিলেন মধ্যবয়সী অনুকূল। বেশ কয়েকবার তাঁকে হাসপাতালেও ভর্তি করতে হয়। কারা দফতর সূত্রে খবর, শনিবার রাতে তিনি ফের অসুস্থ হয়ে পড়েন। তার পর তাঁকে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁর মৃত্যু হয়। প্রাথমিক ভাবে জানা গিয়েছে উচ্চ রক্তচাপ এবং ডায়াবিটিসে ভুগছিলেন তিনি। কারা কর্তৃপক্ষই ফোনে খবর দেন অনুকূলের স্ত্রী কণিকাকে। অনুকূলের পরিবার সূত্রে খবর, রবিবার সকালেই ভুবনেশ্বর রওনা হয়েছেন কণিকা। তিনি স্বামীর সঙ্গে গ্রেফতার হয়ে জেলে থাকলেও, কয়েক মাস আগেই জামিনে মুক্তি পান।

আরও পড়ুন: এইচওয়ান-বি এবং অন্যান্য় ভিসা বৃদ্ধির সম্ভাবনা উজ্জ্বল হতে পারে বাইডেন জমানায়

কারা দফতরের দেওয়া তথ্য থেকে স্পষ্ট নয় ঠিক কী ভাবে মৃত্যু হয়েছে অনুকূলের। সিবিআই আধিকারিকরাও এ দিন কারা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। আইকোর মামলায় সস্ত্রীক অনুকূল ছাড়াও আরও বেশ কয়েকজনকে গ্রেফতার করেছিল সিবিআই। তাঁদের অধিকাংশই সম্প্রতি জামিনে মুক্তি পেয়েছেন। অনুকূলের পরিবারের দাবি, সম্প্রতি কটক হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন অনুকূলও। কিন্তু জামিনের শর্ত হিসাবে প্রয়োজনীয় বন্ডের টাকা জমা দিতে না পারায় জেল থেকে ছাড়া পাননি তিনি।

ওড়িশার ডিজি(কারা) সন্তোষ উপাধ্যায় জানিয়েছেন, ‘‘শনিবার রাতে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন অনুকূল। তাঁকে ক্যাপিটাল হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তাঁর মৃত্যু হয়। চিকিৎসকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন