School Teachers

শিক্ষকদের বদলির উৎসশ্রী পোর্টাল ফের চালু করতে শিক্ষা দফতরে আবেদন শিক্ষক সংগঠনের

২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে পোর্টালটি বন্ধ রয়েছে। শিক্ষা দফতরের তরফে সেই সময় বলা হয়েছিল যে, উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়াকে তরান্বিত করার জন্য কিছুদিনের জন্য এই পোর্টালটি বন্ধ রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৮:১৭
Share:

শিক্ষকদের বদলি সংক্রান্ত পোর্টাল উৎসশ্রী ফের চালু করার দাবি জানাল শিক্ষক সংগঠন। —ফাইল চিত্র।

শিক্ষকদের বদলি সংক্রান্ত পোর্টাল উৎসশ্রী ফের চালু করার দাবি জানাল শিক্ষক সংগঠন। শুক্রবার শিক্ষা দফতরের সচিব মনীশ জৈনের কাছে এই সংক্রান্ত বিষয়ে একটি ডেপুটেশন দিল বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতি। ওই ডেপুটেশনে বলা হয়েছে, চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত বদলি সংক্রান্ত পোর্টালটি বন্ধ রাখা হয়েছে। শিক্ষকদের দাবি তরান্বিত করতে ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই এই পোর্টালটি যেন খুলে দেওয়া হয়।

Advertisement

উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে পোর্টালটি বন্ধ রয়েছে। শিক্ষা দফতরের তরফে সেই সময় বলা হয়েছিল যে, উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়াকে তরান্বিত করার জন্য কিছুদিনের জন্য এই পোর্টালটি বন্ধ রাখতে হবে। চলতি বছর নভেম্বর মাস থেকেই উচ্চ প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে কাউন্সেলিং শুরু হয়েছিল। ডিসেম্বরের প্রথম সপ্তাহে সেই কাউন্সেলিংয়ের প্রথম দফার কাজ শেষ হয়ে গিয়েছে। উচ্চ প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে যে সব স্কুলে নিয়োগ করা হবে, সেইসব জায়গা অনলাইনে ‘ব্লক’ করে দেওয়া হয়েছে। তাই শিক্ষামহল ধরেই নিচ্ছে যে উচ্চ প্রাথমিকে নিয়োগ দ্রুত হয়ে যাবে। তাই উৎসশ্রী পোর্টালটি চালু করতে কোনও সমস্যা নেই বলে দাবি করছেন সংগঠনের নেতা স্বপন মণ্ডল। শিক্ষকদের একাংশের মতে, বিশেষ করে মিউচুয়াল ট্রান্সফারে কোনও সমস্যা হবে না বলেই দাবি করা হয়েছে। সঙ্গে ২০২২ সালের সেপ্টেম্বর মাসের আগে যে শিক্ষকরা বদলির আবেদন করেছেন, তাদের দাবি মিটিয়ে দেওয়াও কোনও বিষয় নয়, শিক্ষা দফতরের সদিচ্ছা থাকলেই তা সম্ভব। এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের কাছেও এই একই আবেদন করেছে ওই সংগঠনটি। তবে পোর্টালটি খোলা নিয়ে শিক্ষা দফতরের কোনও জবাব পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন