নবান্নে বৈঠকের মুখে পাহাড়তলিতে অরূপ

বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার বিকেল পর্যন্ত পাহাড়তলির নানা জায়গায় দেখা গেল তৃণমূলের দার্জিলিং জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসকে। নবান্নে ২৯ অগস্ট পাহাড় নিয়ে আলোচনার কথা।

Advertisement

কিশোর সাহা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৭ ০৩:০৮
Share:

অরূপ বিশ্বাস। —নিজস্ব চিত্র।

পাহাড়-সমস্যা নিয়ে আলোচনার বাকি আর তিন দিন। তার ঠিক মুখে ‘ট্র্যাক টু’-র সলতে পাকানোর পর্ব শুরু করে দিল রাজ্য সরকারও।

Advertisement

বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার বিকেল পর্যন্ত পাহাড়তলির নানা জায়গায় দেখা গেল তৃণমূলের দার্জিলিং জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসকে। নবান্নে ২৯ অগস্ট পাহাড় নিয়ে আলোচনার কথা। তার আগে পাহাড়বাসী ঠিক কী চান, পাহাড়ের বিভিন্ন দলের নেতা ও কর্মীরাই বা রাজ্যের কাছ থেকে ঠিক কী আশা করছেন, তা বুঝতেই অরূপবাবুর এই আচমকা পাহাড়তলি পরিদর্শন বলে মনে করা হচ্ছে। তবে আলোচনার প্রাক্কালে ক্ষেত্র মসৃণ করতে দার্জিলিং জেলায় আসার বিষয়টি সযত্নে এড়িয়ে গিয়েছেন পূর্তমন্ত্রী। অরূপবাবুর দাবি, ‘‘এটা নিয়ে কে কী বলছেন, ভাবছেন সেটা তাঁদের ব্যাপার। আমি এটুকু বলতে পারি, পূর্ত দফতরের কিছু প্রকল্পের কাজ কেমন হচ্ছে তা দেখতে মাঝেমধ্যে আচমকা পরিদর্শন করে থাকি। শিলিগুড়ি ও লাগোয়া এলাকায় সেটাই ঘুরে দেখেছি।’’

দল ও প্রশাসন সূত্রের খবর, বৃহস্পতিবার দুপুরে বাগডোগরা পৌঁছে অরূপবাবু কয়েকটি এলাকায় যান। গভীর রাত পর্যন্ত ‘পরিদর্শন’-এর পরে শিলিগুড়ির ভেনাস মোড়ের পূর্ত দফতরের বাংলোয় ওঠেন। শুক্রবার সকাল থেকে দুপুরের মধ্যেও পাহাড়-সমতলের নানা দলের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ হয় তাঁর। দলের নেতাদের ভিড় অবশ্য সেখানে দেখা যায়নি।

Advertisement

পাহাড়ের সব দলের নেতারাও অরূপবাবুর ‘পরিদর্শন’-এর বিষয়টি জানেন। জিএনএলএফের কেন্দ্রীয় কমিটির এক প্রবীণ নেতা জানান, এ ধরনের গুরুত্বপূর্ণ আলোচনার আগে সব ‘ট্র্যাক টু’-র মাধ্যমে কথাবার্তা কিছুটা এগিয়ে রাখলে টেবিলে বসার পরে কাজটা সহজ হয়ে যায় নিশ্চয়ই। মোর্চা সূত্রের খবর, দলের সদ্য নিযুক্ত চিফ কো-অর্ডিনেটর বিনয় তামাঙ্গও আলোচনার ক্ষেত্র প্রস্তুত করতে নানা মহলে এমন ভাবেই যোগাযোগ রাখছেন। মোর্চার এক শীর্ষ নেতা জানান, তাঁরা অরূপবাবুকে ‘মুখ্যমন্ত্রীর দূত’ হিসেবেই দেখেন। ওই নেতার সংযোজন, রাজ্যের সঙ্গে টেবিলে বসার আগেই কিছু বিষয় স্পষ্ট করে নেওয়ার জন্য তাঁরাও সব রকম চেষ্টা চালাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন