বাড়ি ঘিরবেন মহিলারা, গুরুঙ্গকে তোপ অরূপের

যে অরূপ বিশ্বাসকে পাহাড়ে উঠতে দেবে না বলে হুমকি দিয়েছিল মোর্চা, মোর্চার শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তাঁর পাল্টা তোপে শনিবার শোরগোল পড়ল পাহাড়ে।

Advertisement

রেজা প্রধান

কালিম্পং শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৮
Share:

অরূপ বিশ্বাসের উপস্থিতিতে তৃণমূলে যোগদান মোর্চা কর্মীদের। শনিবার কালিম্পঙে বিশ্বরূপ বসাকের তোলা ছবি।

যে অরূপ বিশ্বাসকে পাহাড়ে উঠতে দেবে না বলে হুমকি দিয়েছিল মোর্চা, মোর্চার শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তাঁর পাল্টা তোপে শনিবার শোরগোল পড়ল পাহাড়ে। নেত্রীকে অনুসরণ করেই শনিবার কালিম্পঙে দাঁড়িয়ে নানা খাতে জিটিএ কে দেওয়া টাকার হিসেব চাইলেন অরূপবাবু। তা না মিললে পাহাড়ের মহিলারা বিমল গুরুঙ্গের বাড়ি ঘেরাও করবেন বলে শনিবার হুমকি দিয়েছেন তিনি। পাশাপাশি বন্‌ধের রাজনীতি নিয়েও এ দিন মোর্চাকে তুলোধোনা করেন তিনি।

Advertisement

কালিম্পঙের গ্রামাস হোমের মাঠে ওই সভায় মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য জিতেন তামাঙ্গ-সহ অন্তত চার হাজার কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিয়েছেন বলে দাবি। ওই অনুষ্ঠানেই তৃণমূলের পাহাড়ের পর্যবেক্ষক অরূপবাবুর হুঁশিয়ারি, ‘‘কোনও অবস্থায় পাহাড়ে বন্‌ধ হবে না। মুখ্যমন্ত্রী পাহাড়ে যে উন্নয়ন করছেন তাতে কোনও বাধা মানব না। বারবার এখানে আসব। প্রয়োজনে পাহাড়েই মরতে রাজি আমি। তবুও বন্‌ধ করতে দেব না। বরং, এবার দেখে নেব কার কত শক্তি। কিসমে কিতনা হ্যায় দম।’’

এর পরেই তাঁর ঘোষণা, ‘‘পরিকল্পনা ও পরিকল্পনা বহির্ভূত খাতে অন্তত ৫ হাজার কোটি টাকা পেয়েছে জিটিএ। সেই হিসেব দিতে হবে। পানীয় জল, গরিবদের ঘর তৈরি, বেকারদের কর্মসংস্থানে কত টাকা কোথায় দেওয়া হয়েছে বলতে হবে। না হলে পাহাড়ের মহিলারা বিমল গুরুঙ্গ সহ মোর্চা নেতাদের বাড়ি ঘেরাও করবেন।’’

Advertisement

সাম্প্রতিক অতীতে পাহাড়ে দাঁড়িয়ে মোর্চার শীর্ষ নেতার বিরুদ্ধে এমন তোপ শোনা যায়নি আগে। ফলে, শোরগোল পড়ে গিয়েছে গোটা পাহাড়েই। একে দলে ভাঙন, তায় পাহাড়ের মাটিতে দাঁড়িয়ে রাজ্যের মন্ত্রীর হুঙ্কার, এই জোড়া চ্যালেঞ্জের সামনে এ দিন অনেকটাই সাবধানী মোর্চা নেতৃত্ব। দলের সাধারণ সম্পাদক রোশন গিরি শুধু বলেন, ‘‘মাত্র একজন কেন্দ্রীয় কমিটির সদস্য অন্য দলে গিয়েছেন। এতে কোনও প্রভাব পড়বে না।’’ অরূপবাবুর হুমকি প্রসঙ্গে রোশন বলেন, ‘‘সময়ই সব বলবে।’’

পাহাড়ে বনধের হুমকি শুনে শুক্রবারই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী প্রকাশ্য সভা থেকে বলেছিলেন, ‘‘বহুত হো গয়া। আর বনধ নয়।’’ তার আগে বৃহস্পতিবার কালিম্পঙে লেপচাদের সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন জিটিএ-কে পরিকল্পনা এবং পরিকল্পনা বর্হিভূত খাতে গত চার বছরে চার হাজার কোটির কিছু বেশি টাকা দেওয়া হয়েছে। এই হিসেব ঠিক নয় অভিযোগ করে বক্তব্য প্রত্যাহার করার দাবিতে ২৮ সেপ্টেম্বর পাহাড়ে বন‌্ধ ডাকার হুমকি দিয়েছিলেন বিমল গুরুঙ্গ।

এ দিনই পাহাড় সফর শেষ করে কলকাতায় ফিরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন সূত্রের খবর, পাহাড়ে বনধ হলেও যাতে জনজীবন স্বাভাবিক থাকে তার জন্য প্রশাসনকে সক্রিয় হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রশাসনিক প্রস্তুতির সঙ্গেই চলছে রাজনৈতিক তৎপরতাও। মোর্চার ভাঙন যে অব্যাহত রয়েছে সেই বার্তা দিতে এ দিন শ’য়ে শ’য়ে মোর্চা সমর্থককে তৃণমূলের মঞ্চে তুলে দলের পতাকা ধরানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন