Cyclone Asani

Asani In Bengal: ‘অশনি’র প্রভাবে বাংলায় জল-যোগ, শুক্রবারের পরও ভাসতে পারে দক্ষিণবঙ্গ

আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘অশনি’ বুধবারের পর গভীর নিম্নচাপে পরিণত হবে। ওড়িশা উপকূল থেকে সেটি উত্তর এবং উত্তর-পূর্বের দিকে এগোবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৩:৩৫
Share:

ফাইল ছবি।

মঙ্গলবার সকাল থেকে পুরীর দিকে মুখ ফেরাবে ঘূর্ণিঝড় ‘অশনি’। তবে তার প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে শুক্রবারের পরেও। সোমবার জানিয়েছে আবহাওয়া দফতর।

‘অশনি’র পরোক্ষ প্রভাবে সোমবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছিল কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি এবং নদিয়ায়। কলকাতায় সকালের টানা বৃষ্টিতে জলও জমে যায় শহরের উত্তর, মধ্য এবং দক্ষিণের বেশ কিছু এলাকায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দেয় কলকাতা সংলগ্ন জেলাগুলিতে দুপুরের দিকেও বৃষ্টি হতে পারে। চলবে ঝোড়ো হাওয়াও। তবে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হতে পারে, যা চলবে আগামী বেশ কয়েকদিন।

Advertisement

পরে আবহাওয়া দফতর প্রকাশিত আগামী এক সপ্তাহের বুলেটিনে জানানো হয় শনিবার অর্থাৎ ১৪ মে পর্যন্ত বৃষ্টি চলবে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে শনিবার পর্যন্ত বইবে ঝোড়ো দমকা হাওয়া। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৫০ কিলোমিটার পর্যন্ত। তবে যে হেতু রবিবারের পূর্বাভাস পরবর্তী বুলেটিনে প্রকাশ করা হবে তা-ই ১৫ মে-র পরও বাংলায় বৃষ্টি চলবে কি না তা জানা যায়নি।

উল্লেখ্য, সোমবার মৌসম ভবনও জানিয়েছে, বুধবার রাত থেকে ঘূর্ণিঝড় গভীর নিম্নচাপে পরিণত হবে। আপাতত ওড়িশা উপকূল পর্যন্ত ঝড়ের গতিপথের আগাম পূর্বাভাস দেওয়া হলেও তার পর ঝড় উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা। সে ক্ষেত্রে গভীর নিম্নচাপে পরিণত হওয়া ‘অশনি’ বাংলায় ভারী বৃষ্টির কারণ হলেও হতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন