বাংলাদেশ যেতে ভিসা পেলেন না সিদ্দিকুল্লা

আজ, বৃহস্পতিবারেই সিদ্দিকুল্লার বাংলাদেশ যাওয়ার কথা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯ ০৩:৫৯
Share:

সিদ্দিকুল্লা চৌধুরী।

বাংলাদেশের সিলেটের লাগোয়া একটি মাদ্রাসার শতবার্ষিকী সভায় আমন্ত্রণ পেয়েছেন তিনি। সেখানে যাওয়ার জন্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের অনুমোদনও মিলেছে। কিন্তু বাংলাদেশে যাওয়ার ভিসা পেলেন না রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী।

Advertisement

আজ, বৃহস্পতিবারেই সিদ্দিকুল্লার বাংলাদেশ যাওয়ার কথা ছিল। কিন্তু এ-পার বাংলার মন্ত্রীকে ও-পারে যাওয়ার ভিসা দেয়নি কলকাতায় স্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। ভিসা না-দেওয়ার কোনও কারণ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন থেকে জানানো হয়নি বলে দাবি জমিয়তে উলেমার নেতা সিদ্দিকুল্লার। বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের তরফে অবশ্য জানানো হয়েছে, সিদ্দিকুল্লা বুধবারেই আবেদন করে সবটা হাতে হাতে নিতে চেয়েছিলেন। কিন্তু তা দেওয়া সম্ভব নয়। ভিসার জন্য রাজ্যের কোনও মন্ত্রীর আবেদন সিকিয়োরিটি বা নিরাপত্তামূলক ছাড়পত্রের জন্য ঢাকায় পাঠিয়ে দেওয়াটাই নিয়ম। সেটা হয়ে আসতে দু’-তিন দিন সময় লাগে। ভিসার আবেদন বাতিল করার প্রশ্নই নেই। সেটি ‘প্রসেসিং’-এ রয়েছে।

যদিও জমিয়তে উলেমার তরফে দাবি করা হয়েছে, ২৬ ডিসেম্বর থেকে পাঁচ-ছ’দিনের জন্য স্ত্রী-কন্যা-নাতনিকে নিয়ে বাংলাদেশ যাওয়ার জন্য নিয়ম মেনেই অনলাইনে ভিসার আবেদন করেছিলেন সিদ্দিকুল্লা। তাঁর ব্যক্তিগত সচিব ও পদস্থ আধিকারিকেরা একাধিক বার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের অফিসে যান। কিন্তু ভিসা নিয়ে ডেপুটি হাইকমিশনের তরফে কোনও বারেই স্পষ্ট করে কিছু জানানো হয়নি। মাদ্রাসার সভায় যোগদান ছাড়াও সিলেটের কাছে এক আত্মীয়ের বাড়িতে যাওয়ার কথা ছিল সিদ্দিকুল্লার। কিছু দিন আগে ওই আত্মীয়ের মৃত্যু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন