হোম থেকে নিখোঁজ তরুণী

বাংলাদেশ থেকে পাচার করে কুলটির যৌনপল্লিতে নিয়ে আসা এক তরুণীকে উদ্ধার করে পুলিশের হাতে তুলে দিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। বছরখানেক আগে আদালতের নির্দেশে তাঁকে হোমে পাঠিয়েছিল পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ০১:০১
Share:

বাংলাদেশ থেকে পাচার করে কুলটির যৌনপল্লিতে নিয়ে আসা এক তরুণীকে উদ্ধার করে পুলিশের হাতে তুলে দিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। বছরখানেক আগে আদালতের নির্দেশে তাঁকে হোমে পাঠিয়েছিল পুলিশ। কিন্তু সেখান থেকে সেই তরুণী নিখোঁজ হয়ে গিয়েছেন বলে আসানসোল আদালতকে জানাল পুলিশ। মেয়েটিকে উদ্ধার করে ৬ ফেব্রুয়ারি হাজির করানোর নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

সরকার পক্ষের প্রধান আইনজীবী স্বরাজ চট্টোপাধ্যায় জানান, বাংলাদেশের যশোরের ওই তরুণীকে কুলটির লছিপুরে নিয়ে আসে একটি নারীপাচার চক্র। কিন্তু সেখানে যে মহিলার কাছে তাঁকে বিক্রির চেষ্টা হয়, তিনি মেয়েটিকে রাখতে রাজি হননি। তখন অন্যত্র পাচারের উদ্দেশ্যে আসানসোলের চেলিডাঙায় এক মহিলার কাছে তরুণীকে রেখে যায় পাচারকারীরা। সেই সময়ে এলাকার কিছু লোকজন কোনও ভাবে বিষয়টি আঁচ করে তরুণীকে উদ্ধার করে আসানসোল মহিলা থানার হাতে তুলে দেন।

তরুণী বাংলাদেশের নাগরিক জানার পরেই পুলিশ মামলা দায়ের করে। গত বছর ১৮ ফেব্রুয়ারি আদালতের নির্দেশে তাঁকে হিরাপুরের একটি বেসরকারি হোমে পাঠায় পুলিশ। সোমবার তাঁকে ফের আদালতে হাজির করানোর দিয়েছিলেন আসানসোল আদালতের অতিরিক্ত দায়রা বিচারক (১) মুকুলকুমার কুণ্ডু। কিন্তু মামলার তদন্তকারী অফিসার সব্যসাচী সেনগুপ্ত আদালতে রিপোর্ট দেন, মেয়েটি হোম থেকে নিখোঁজ হয়ে গিয়েছেন। বিচারক ৬ ফেব্রুয়ারি তাঁকে আদালতে হাজির করার নির্দেশ দিলে তদন্তকারী অফিসার জানান, মেয়েটির খোঁজে আশপাশের জেলা ও লাগোয়া রাজ্যের সব থানা এবং বিদেশ মন্ত্রকেও খবর পাঠানো হয়েছে।

Advertisement

কিন্তু তরুণী এ ভাবে নিখোঁজ হয়ে যাওয়ায় হোমের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। হোমের তরফে সাহারা মণ্ডল, সেরিনা মণ্ডলরা দাবি করেন, ৯ সেপ্টেম্বর রাতে বাইরে শৌচালয়ে যাওয়ার নামে বেরিয়ে গেট খুলে পালিয়ে যান তরুণী। মামলার সরকার পক্ষের আইনজীবী তাপস উকিল বলেন, ‘‘প্রয়োজনে মেয়েটির খোঁজে সমন জারি হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন