Madhyamik Exam 2024

মাধ্যমিকে মোবাইল দেখে ‘টুকতে’ গিয়ে ধরা পড়ল এক ছাত্রী,  বাতিল বাকি পরীক্ষাও

সোমবার মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা ছিল। পরীক্ষা শুরু হওয়ার খানিক ক্ষণ পর ওই পড়ুয়াকে কেন্দ্রের পরিদর্শকেরা মোবাইল দেখে লিখতে দেখেন। তৎক্ষণাৎ তার লেখা বন্ধ করে দেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০১:১৮
Share:

—প্রতীকী চিত্র।

মাধ্যমিক পরীক্ষার তৃতীয় দিনে নিজের মোবাইল দেখে লিখতে গিয়ে ধরা পড়ল এক পরীক্ষার্থী। ঘটনাটি সোমবার পশ্চিম বর্ধমান জেলার কুলটির নিয়ামতপুর এলাকার গার্লস হাইস্কুলের। পরীক্ষাকেন্দ্রে টুকলি করার সময় মোবাইল ফোন-সহ ওই পড়ুয়াকে ধরেন স্কুলেরই শিক্ষকেরা। কুলটির নিয়ামতপুরের একটি স্কুলের ছাত্রী সে।

Advertisement

সোমবার মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা ছিল। পরীক্ষা শুরু হওয়ার খানিক ক্ষণ পর ওই পড়ুয়াকে কেন্দ্রের পরিদর্শকেরা মোবাইল দেখে লিখতে দেখেন। তৎক্ষণাৎ তার লেখা বন্ধ করে দেন তাঁরা। তার উত্তরপত্র এবং মোবাইল ফোন কেড়ে নেওয়া হয়। এর পর বিষয়টি মধ্যশিক্ষা পর্ষদকে জানান তাঁরা। পর্ষদের নির্দেশ অনুযায়ী, ওই পড়ুয়াকে ‘রিপোর্টেড এগেনস্ট’ বা ‘আর এ’ করা হয়। অর্থাৎ ওই ছাত্রীর ইতিহাস পরীক্ষা-সহ আগামী পরীক্ষাগুলি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। পর্ষদের নিয়মানুযায়ী, চলতি বছরে ওই ছাত্রী আর কোনও পরীক্ষা দিতে পারবে না।

এই বিষয়ে পশ্চিম বর্ধমান জেলায় মাধ্যমিক পরীক্ষার দায়িত্বে থাকা আহ্বায়ক রাজীব মুখোপাধ্যায় বলেন, “কুলটির নিয়ামতপুরের একটি উচ্চ বালিকা বিদ্যালয়ের এক ছাত্রী কুলটি গার্লস হাইস্কুলে সোমবার পরীক্ষা দিচ্ছিল। পরীক্ষা শুরু হওয়ার কিছু ক্ষণ পরেই হলের পরীক্ষকেরা লক্ষ্য করেন, ওই পড়ুয়া মোবাইল দেখে পরীক্ষার উত্তরপত্র লেখার চেষ্টা করছে। সঙ্গে সঙ্গে তাকে ধরা হয়। মোবাইল, পরীক্ষার প্রশ্ন ও উত্তর পত্র-সহ সমস্ত কিছু তার থেকে কেড়ে নেওয়া হয়।” তিনি আরও বলেন, “বিষয়টি মধ্যশিক্ষা পর্ষদকে জানানো হয়। পরে পর্ষদের পক্ষ থেকে ওই ছাত্রীকে ‘আর এ’ করার সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি বছরে ওই পড়ুয়া আর কোনও পরীক্ষা দিতে পারবে না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন